কলকাতা 

SSC: এসএসসির নিয়োগ দুর্নীতির তদন্ত করবে সিবিআই, সিঙ্গল বেঞ্চের রায়ে কোন ভুল নেই জানিয়ে দিল ডিভিশন বেঞ্চ

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক : স্কুল সার্ভিস কমিশনের নিয়োগ মামলায় সিঙ্গল বেঞ্চের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের রায়কে বহাল রাখল কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। উল্লেখ্য এসএসসির মাধ্যমে নিয়োগকৃত গ্রুপ সি গ্রুপ-ডি এবং নবম দশম শ্রেণির শিক্ষক নিয়োগ মামলা সহ এই ধরনের সাতটি মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। সিঙ্গল বেঞ্চের সেই রায় মধ্যে কোনো ভুল নেই বলে আজ ডিভিশন বেঞ্চ জানিয়ে দিয়েছে।

বিচারপতি সুব্রত তালুকদার এবং বিচারপতি আনন্দকুমার মুখোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ এই রায় ঘোষণা করে বলে সিঙ্গল বেঞ্চের রায়ে কোনও ভুল নেই। এমনকি, বিতর্কিত ভাবে চাকরি পাওয়া ব্যক্তিদের বেতন বন্ধ করা বা ফেরত দিতে বলার সিদ্ধান্তেও কোনও ভুল নেই।

Advertisement

এসএসসি-র গ্রুপ-ডি, গ্রুপ-সি, নবম-দশম শ্রেণির শিক্ষক নিয়োগে দুর্নীতির মোট সাতটি মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিল বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের একক বেঞ্চ। তবে পরে ডিভিশন বেঞ্চে মামলাগুলি স্থগিত হয়ে যায়। পরে ডিভিশন বেঞ্চ প্রাক্তন বিচারপতি রঞ্জিতকুমার বাগের নেতৃত্বে একটি কমিটি গঠন করে। ওই কমিটি এই নিয়োগ সংক্রান্ত মামলাগুলির অনুসন্ধান করে। বাগ কমিটি ডিভিশন বেঞ্চে স্কুলে গ্ৰুপ-সি এবং গ্ৰুপ-ডি কর্মী নিয়োগ মামলায় রিপোর্ট পেশ করে। বাগ কমিটির আইনজীবী অরুণাভ বন্দ্যোপাধ্যায় আদালতকে জানান, গ্ৰুপ-সি পদে ৩৮১ জনকে ভুয়ো নিয়োগ করা হয়েছে। তার মধ্যে ২২২ জন পরীক্ষাই দেননি। বাকিরা পাশ করেননি। বাগ কমিটি ডিভিশন বেঞ্চকে এ-ও জানায়, গ্ৰুপ-ডি পদেও বেআইনি ভাবে নিয়োগ করা হয়েছে ৬২৪ জনকে।

নবম-দশমে শিক্ষক নিয়োগ মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দেয় কলকাতা হাই কোর্ট। এই নিয়ে নির্দিষ্ট দিনে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ আদালতের। কাউকে রেয়াত নয়, সিবিআই চাইলে যে কোনও সামাজিক পদমর্যাদা সম্পন্ন এবং রাজনৈতিক ব্যক্তিকে জিজ্ঞাসাবাদ করতে পারবে বলেও সাফ জানিয়েছিল আদালত।

 

 

 


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ