কলকাতা 

সোমবার থেকে বৃষ্টিতে ভিজবে দক্ষিণবঙ্গ, বঙ্গোপসাগরে নিম্নচাপের জের

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক : বঙ্গোপসাগরে নিম্নচাপ সৃষ্টি হওয়ার কারণে আগামী সোমবার থেকে সমগ্র দক্ষিণবঙ্গ জুড়ে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বঙ্গোপসাগরে নিম্নচাপ অঞ্চল তৈরির সম্ভাবনা রয়েছে। তা থেকে নিম্নচাপও তৈরি হতে পারে দক্ষিণবঙ্গে। যদিও নিম্নচাপ তৈরির আগেই সোমবার থেকে দক্ষিণবঙ্গ জুড়ে ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে আবহবিদেরা জানিয়েছেন।

আবহবিদেরা আরও জানিয়েছেন, শনিবার সারা দিন কলকাতার আকাশ আংশিক ভাবে মেঘলা থাকবে। বজায় থাকবে গরমের অস্বস্তি। আর্দ্রতার জন্য ঘাম হবে বেশি। শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৯ ডিগ্রির কাছাকাছি ঘোরাফেরা করবে বলেও হাওয়া অফিস জানিয়েছে।

Advertisement

উল্লেখ্য, কয়েক দিনের সাময়িক স্বস্তির পরে আবার গরমে পুড়তে শুরু করেছে দক্ষিণবঙ্গ। দহনজ্বালায় জ্বলছে দক্ষিণের সব জেলা। হাওয়া অফিস জানিয়েছে, আপাতত আগামী রবিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের সর্বত্র গরমের অস্বস্তি বজায় থাকবে। তাপমাত্রা বৃদ্ধি পাবে। তবে রবিবার, দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, দুই বর্ধমান, বাঁকুড়া, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া— দক্ষিণবঙ্গের এই ১০ জেলায় হালকা বৃষ্টিপাত হতে পারে। যদিও গরম খুব কমবে না। স্বস্তি ফিরবে সোমবার থেকে। সোমবার থেকে দক্ষিণের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। একই সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। পুরো সপ্তাহ জুড়েই ঝড়বৃষ্টি চলতে পারে। সেই সঙ্গে তাপমাত্রাও কমবে।

তবে উত্তরবঙ্গে ঝড়বৃষ্টি শুরু হচ্ছে শনিবার থেকেই। শনিবার হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গে সব জেলাতেই। রবিবার থেকে বৃষ্টির পরিমাণ বৃদ্ধি পেতে পারে। পাশাপাশি, প্রতি ঘণ্টায় ৪০-৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।

তবে বঙ্গোপসাগরে নিম্নচাপ পরিস্থিতির দিকেও নজর রাখছে আলিপুর। হাওয়া অফিস জানিয়েছে, ২৩ মে-র মধ্যে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন আন্দামান সাগরে নিম্নচাপ অঞ্চল তৈরি হতে পারে। সেখান থেকে যদি নিম্নচাপ তৈরি হয়, তা হলে তা ঘনীভূত হয়ে উত্তর এবং উত্তর-পূর্ব দিকে অগ্রসর হতে পারে। এর প্রভাবে বৃষ্টি হতে পারে গাঙ্গেয় বঙ্গে।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ