কলকাতা 

মাধ্যমিক উচ্চমাধ্যমিক পরীক্ষা নেওয়া উচিত কিনা? রাজ্যবাসীর মতামত চাইল শিক্ষা দপ্তর

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক : অতিমারির আবহে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা আদৌ হবে কিনা বা করা উচিত হবে কিনা তা নিয়ে রাজ্যের সাধারণ মানুষের মতামত চাইল রাজ্য সরকার।

আজ রবিবার রাজ্য সরকারের শিক্ষাদপ্তরের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সেখানে বিশেষজ্ঞ কমিটি কোন কোন বিষয় খতিয়ে দেখেছে তা জানানো হয়েছে। পাশাপাশি বলা হয়েছে, এই দুই পরীক্ষা নিয়ে এবার রাজ্যবাসীর মতামত নেবে সরকার।

Advertisement

তিনটি মেল আইডি দেওয়া হয়েছে ( pbssm.spo@gmail.com, commissionerschooleducation@gmail.com, ও wbssed@gmail.com)। সোমবার দুপুর ২ টোর মধ্যে পরীক্ষার্থী, অভিভাবক-সহ যে কোনও সাধারণ মানুষ পরীক্ষা সংক্রান্ত মতামত জানাতে পারবেন সেখানে।

মাধ্যমিক উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়ে ইতিমধ্যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অবস্থান স্পষ্ট করেছেন। তিনি জানিয়েছিলেন জুলাই মাসের দ্বিতীয় সপ্তাহে উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে আর আগস্ট মাসের দ্বিতীয় সপ্তাহে মাধ্যমিক পরীক্ষা হবে।

এর পরেই দেখা যায় কেন্দ্র সরকার উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেবে না বলে ঘোষণা করে। অতিমারির  এই আবহে উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেওয়া বিপদজনক বলে মনে করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাই কেন্দ্রীয় সরকারের সিবিএসসি বোর্ডের উচ্চ মাধ্যমিক পরীক্ষা বাতিল করে। এরপরে রাজ্য সরকারের পক্ষ থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের পরীক্ষার সূচি ঘোষণা করার কথা থাকলেও শেষ পর্যন্ত  মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চমাধ্যমিক কাউন্সিল পরীক্ষা সূচি ঘোষণা করেনি। পরে জানা যায় উচ্চমাধ্যমিক মাধ্যমিক পরীক্ষা হবে কিনা তা নিয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়েছে। সেই কমিটি ইতিমধ্যে তাদের মতামত সরকারকে জানিয়েছে এর পরেই দেখা গেল শিক্ষা দপ্তর এর পক্ষ থেকে আজ রবিবার রাজ্যবাসীর মতামত চেয়ে বিজ্ঞপ্তি দিতে।

 

 

 


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ