কলকাতা বিনোদন, সংস্কৃতি ও সাহিত্য 

সাড়ম্বরে অনুষ্ঠিত হলো ইদানীং নাট্যগোষ্ঠীর আন্তর্জাতিক সাহিত্য অনুষ্ঠান

শেয়ার করুন

সংবাদদাতা, বাংলার জনরব: গত ২৪ নভেম্বর ২০২২ শিয়ালদহ কৃষ্ণপদ ঘোষ মেমোরিয়াল হলে সাড়ম্বরে অনুষ্ঠিত হলো ইদানীং নাট্যগোষ্ঠীর আন্তর্জাতিক সাহিত্য অনুষ্ঠান। সংবর্ধনা, গ্রন্থ প্রকাশ, আলোচনা, গান কবিতায় ভরপুর ছিল এদিনের অনুষ্ঠান। সংস্থার শিল্পীদের‌ পরেশিত সমবেত সংগীতের পর আমন্ত্রিত অতিথিদের উপস্থিতিতে শুরু হয় অনুষ্ঠানের নির্ধারিত সূচি। মঞ্চাসীন আমন্ত্রিত অতিথিরা ছিলেন রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের বাংলার বিভাগীয় প্রধান ড. সুরঞ্জন মিদ্দে, অধ্যাপিকা ডা. মনোরমা পোল্ল্যে, একুশের ভাবনার কর্ণধার বদরুদ্দোজা হারুন, চোখ পত্রিকার সম্পাদক মানিক দে, সাহিত্যিক সেখ আব্দুল মান্নান, দৈনিক ফুটপাত পত্রিকার সম্পাদক কিংশুক ভট্টাচার্য। নাট্যব্যক্তিত্ব ও সাহিত্যিক জয়ন্ত রসিকের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপস্থিত অতিথিরা সমবেতভাবে আনুষ্ঠানিক প্রকাশ ঘটান সবিতা বেগমের গল্পগ্রন্থ ‘ব্রেকআপ ও গড়ে ওঠার নানান গল্প’, সেখ আব্দুল মান্নানের গল্পগ্রন্থ ‘ শালুকে সাপের ফণা’, ‘চোখ’ সাহিত্য পত্রিকার শারদীয় সংখ্যা ২৪২৯ এবং সাহিত্যিক অমর কুমার দাসের কাব্যগ্রন্থ ‘আসলে আমাদের কোন ঠিকানাই নেই’।

এদিন সমাজসেবা ও সাহিত্য সম্মানে সংবর্ধিত হন কবি আবুল কাসেম।

Advertisement

এদিন আলোচনা সভায় ‘গল্প কবিতা কাকে বলে’ এই বিষয়ে আমন্ত্রিত অতিথিরা তথ্যসমৃদ্ধ নিজ নিজ বক্তব্য পেশ করেন। অনুষ্ঠানে প্রকাশিত গ্রন্থগুলি সম্পর্কেও বিস্তারিত আলোচিত হয়। সবিতা বেগমের গল্পগ্রন্থ নিয়ে বিস্তারিত আলোচনা করেন প্রকাশক বদরুদ্দোজা হারুন। সেখ আব্দুল মান্নানের গল্পগ্রন্থের আলোচনা করেন অধ্যাপক ড. সুরঞ্জন মিদ্দে। তিনি বলেন আব্দুল মান্নানের গল্প আমার ভালো লাগে। তাঁর গল্পে মাটির গন্ধ পাই, মানুষের সুখ দুঃখের টানাপোড়েন নিয়েই গল্পের বুনোট।

গ্রন্থ প্রকাশের পর লেখকের অনুভূতি প্রকাশে আব্দুল মান্নান উপস্থিত দর্শক শ্রোতাদের বই পড়া, বই কেনার জন্য আহ্বান জানান। সবিতা বেগম বলেন আমার এই গল্পগ্রন্থের গল্পগুলি পাঠকদের যদি ভালো লাগে তাহলে আমার লেখা সার্থক হবে।

এদিন কানায় কানায় পূর্ণ হলের দর্শকাসনে শহরের বিশিষ্ট জনের মধ্যে উপস্থিত ছিলেন এই সময়ের তরুণ ঔপন্যাসিক জরিফুল হক, সাংবাদিক সেখ ইবাদুল ইসলাম, সাহিত্যিক উপেক্ষিত শর্মা, গোপাল চক্রবর্তী, ও‌ অভিজান বন্দ্যোপাধ্যায়।

এদিন গানে কবিতায় স্বতঃপ্রণোদিত অংশ নিয়ে অনুষ্ঠানকে উপভোগ্য করে তোলেন চন্দ্রানী কর্মকার, মোঃ আল্লারাখা, সুখেন্দু শেখর রায়, প্রশান্ত দাস, আশিস গিরি, স্বপ্না দাঁ, মধুমিতা ধূত, তনিমা মুখার্জি, সাকিল আহমেদ, বেবী দাস, রতিকান্ত ধর, অদ্রিজা সাহা, শঙ্কর কুমার ঘোষ, লিলিমা দাস, সোমা মুখোপাধ্যায়, শর্মিষ্ঠা চট্টোপাধ্যায়, নীলাঞ্জনা নন্দিতা প্রমুখ।

সমগ্র অনুষ্ঠানটি সুচারুভাবে সঞ্চালনা করেন ইদানীং এর সভাপতি সবিতা বেগম।

 


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ