কলকাতা 

গিরিশ পার্কের প্রগ্রেসিভ হলে অনুষ্ঠিত হলো ইন্ডিয়ান ইন্টারন্যাশনাল শর্ট ফিল্ম ফেস্টিভাল অ্যাওয়ার্ড ২০২২

শেয়ার করুন

সেখ আবদুল আজিম : গত ২৬ ও ২৭শে এপ্রিল উত্তর কলকাতা গিরিশ পার্কের প্রগ্রেসিভ হলে অনুষ্ঠিত হয়ে গেলো (ISFFA) ইন্ডিয়ান ইন্টারন্যাশনাল শর্ট ফিল্ম ফেস্টিভাল অ্যাওয়ার্ড ২০২২
এই ফেস্টিভেল এবারে দ্বিতীয় বছরে পদার্পণ করল।  দুই দিনব্যাপী ফিল্ম ফেস্টিভ্যালে প্রগ্রেসিভ হলে অশ্বিনী সভা ঘরে নির্বাচিত ১৪০টি শর্ট ফিল্ম প্রদর্শিত হয়। এবং সঙ্গে ছিল বেশ কিছু নির্বাচিত মিউজিক ভিডিও। এই বছরে এবারের ফেস্টিভ্যালে পৃথিবীর২৫টি র ও বেশি দেশ এবং ৩০ টির বেশী ভাষার শর্ট ফিল্ম এবং মিউজিক ভিডিও অংশগ্রহণ করেছে। এবারের শর্ট ফিল্ম ফেস্টিভ্যাল এ উপস্থিত ছিলেন ভারতবর্ষের বিভিন্ন প্রান্তের ৮০ জন চলচ্চিত্র পরিচালক।

এমনকি বিদেশে কয়েকজন পরিচালক এই ফেস্টিভ্যালে যোগ দেওয়ার জন্য আগ্রহ প্রকাশ করেছেন ।এবারের বিচারকের দায়িত্বে ছিলেন ভারত তথা জার্মানি এবং বাংলাদেশ সহ বিভিন্ন প্রান্তের নির্বাচিত প্রথিতযশা ১২ জন অভিজ্ঞ চলচ্চিত্র পরিচালক লেখক এবং ফিল্ম কৃতিত্ব ব্যক্তিরা।

Advertisement


তাই গত ২৭ শে এপ্রিল বুধবার ফেস্টিভ্যালের শেষ দিনে সন্ধ্যা ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত অনুষ্ঠিত হলো পুরস্কার বিতরণী অনুষ্ঠান। সেদিন প্রায় ১৫০ টির ও বেশি ভারতীয় এবং বিদেশি শর্ট ফিল্মকে প্রদান করা হয় এবং পরিচালকদের হাতে তুলে দেওয়া হয় পুরস্কার এবং সার্টিফিকেট। এখানে শর্টফিল্মের প্রদর্শন এবং পুরস্কার প্রদান যেমন করা হয় তেমনি শর্টফিল্মের পরিচালক দের গুরুত্ব এবং প্রাধান্য দেওয়া হয়। সেদিন প্রদর্শনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান ছাড়াও গত ২৬ শে এপ্রিল বিশিষ্ট চলচ্চিত্র অভিনেতা পরিচালক এবং সঙ্গীতশিল্পী অরিন্দম গাঙ্গুলী হাতে তুলে দেওয়া হয় লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড এবং ইম্পেরিয়াল ক্রিটিভিটি অ্যাওয়ার্ড ।

সেদিনের অনুষ্ঠানের সবশেষে ফেষ্টিভেল ডিরেক্টর সৈকত দাস জানলেন তাদের এই উদ্যোগ ভারত বর্ষ ও বিদেশে আগামী দিনে যথেষ্ট সুনাম অর্জন করবে। তারই পাশাপাশি ভারতবর্ষের বিভিন্ন অঞ্চলের এই ফেস্টিভেল যাতে আরো বড়ো আকারে গুরুত্ব পায় সে ব্যাপারে তারা চেষ্টা করবে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন(ISFFA) ফেষ্টিভেল এর ডাইরেক্টর সৈকত দাস ,ফেস্টিভেল কো ডাইরেক্টর সমীর নায়েক, ফেস্টিভ্যালে কো-অডিনেটর অমিত বাসু আরো অনেক বিশিষ্ট গুণীজন ব্যক্তি ছিলেন।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ