কলকাতা 

Anish Khan : আনিস খানের মৃত্যু রহস্যের নিরপেক্ষ তদন্ত এবং দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে আইএসএফের মহামিছিল ঘিরে স্তব্ধ হয়ে গেল কলকাতা

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক : আনিস খানের হত্যার সঙ্গে যুক্তদের অবিলম্বে গ্রেফতার করতে হবে এবং নিরপেক্ষ তদন্তের দাবিতে এবার রাস্তায় নামল ইন্ডিয়ান সেকুলার ফ্রন্ট । আজ মঙ্গলবার কলকাতার শিয়ালদহ স্টেশন থেকে এই মিছিল শুরু হয় এবং তা শেষ হয় ধর্মতলায় । এই দিনের সভায় সিপিএম দলের ছাত্র-যুবরাও সামিল হয় । আজকের সভা ঘিরে সমগ্র কলকাতা উত্তাল হয়ে উঠেছে । মধ্যকলকাতা কার্যত স্তব্ধ হয়ে গেছে । অন্যদিকে এসএফআই এবং ডিওয়াইএফআই-এর মহামিছিলকে ঘিরে কলকাতা অচল হয়ে গেছে । বামপন্থী ছাত্র-যুব সংগঠন শিয়াদহ থেকে কলেজ স্ট্রিটের কলকাতা বিশ্ববিদ্যালয় পর্যন্ত এই মিছিল যাবে ।

আদালতের নির্দেশে সোমবার SSKM মেডিক্যাল কলেজে দ্বিতীয়বার ময়নাতদন্ত হল মৃত ছাত্রনেতা আনিস খানের দেহের। কিন্তু, মৃত্যুর ১০ দিনের মাথায় কতটা ফলপ্রসূ হবে দ্বিতীয় ময়নাতদন্ত ( Post Mortem )? তা নিয়েই চিন্তায় ফরেন্সিক বিশেষজ্ঞদের একাংশ।

Advertisement

১৮ ফেব্রুয়ারি গভীর রাতে মৃত্যু হয় ছাত্রনেতা আনিস খানের। পরিবার অভিযোগ তোলে, পুলিশই মেরেছে তাদের ছেলেকে। এরপর মৃত্যুর সঠিক কারণ জানতে, আনিসের দেহের দ্বিতীয়বার ময়নাতদন্তের নির্দেশ দেয় কলকাতা হাইকোর্ট। সেইমতো অবশেষে মৃত্যুর দশ দিনের মাথায় এদিন বিকেলে তা হয়।

দ্বিতীয়বার ময়নাতদন্ত থেকে আর কী জানা যেতে পারে? ফরেন্সিক বিশেষজ্ঞ তাপসকুমার দাস, ‘আঘাত মৃত্যুর আগে না পরে জানা যাবে, একমাত্র হাড়ের আঘাতগুলি বোঝা যেতে পারে, খুলি, স্পাইনাল কর্ডের আঘাত বোঝা যেতে পারে, আঘাতের ধরন বোঝা যেতে পারে’ । তবে একইসঙ্গে দ্বিতীয়বার ময়নাতদন্তের ফলাফল নিয়ে সংশয়ও প্রকাশ করেছেন ফরেন্সিক বিশেষজ্ঞের একাংশ। তাপসকুমার দাস সংশয়প্রকাশ করে বলেন, ‘ দেহ ৩-৪ দিনের মধ্যে পচন ধরা শুরু করে। সেখানে ১০দিন অনেক বেশি সময়, সফট টিস্যু কিছুই পাওয়া যাবে না । অর্গানও লিক্যুইডিফাই হয়ে যায়। শরীরের বাইরের আঘাতগুলো কিছু বোঝা যায় না। ফলে নতুন তথ্য পাওয়া মুশকিল।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ