দেশ 

Delhi Violcence : দিল্লি হিংসায় উসকানিমূলক ভাষণ দিয়েছিলেন সোনিয়া-রাহুল-প্রিয়াঙ্কা ! হাইকোর্টের নোটিস ঘিরে দেশজুড়ে চাঞ্চল্য

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক : বছর দুয়েক আগে উত্তর-পূর্ব দিল্লিতে সাম্প্রদায়িকতা সহিংসতা ছড়িয়ে পড়ে । এই সব এলাকায় মুসলিম এলাকাগুলিতে হিন্দুত্ববাদীদের আক্রমণে কার্যত অসহায় হয়ে পড়ে সংখ্যালঘু । পুলিশ এই সময় নিস্ক্রীয় ছিল বলে অভিযোগ । এই মামলা এখন আদালতে চলছে । সেই মামলায় উসকানী মূলক বক্তব্য দিয়েছেন এই অভিযোগে সোনিয়া-রাহুল-প্রিয়াঙ্কা গান্ধীকে নোটিস পাঠিয়েছে আদালত । জানা গেছে, শুধু সোনিয়া, রাহুল, প্রিয়াঙ্কা নন , অনুরাগ ঠাকুর (Anurag Thakur), কপিল মিশ্র, পরবেশ বর্মা, অভিনেত্রী স্বরা ভাস্কর, উমর খালিদ-সহ প্রায় ২৫ জনকে নোটিস পাঠাল দিল্লি হাই কোর্ট। সোমবার এই সংক্রান্ত একটি মামলার শুনানিতে প্রভাবশালী এই নেতাদের নোটিস পাঠানোর সিদ্ধান্ত নেয় আদালত।

দু’বছর আগে রাজধানী দিল্লিতে সিএএ (CAA) সমর্থক ও বিরোধীদের মধ্যে শুরু হয় অশান্তি। যার জেরে উত্তপ্ত হয়ে ওঠে রাজধানীর উত্তর-পূর্ব অংশ। প্রায় এক সপ্তাহ ধরে হওয়া হিংসায় প্রাণ যায় পঞ্চাশেরও বেশি মানুষের। আহত হন কয়েক হাজার। ঘরবাড়ি, দোকানপাটে আগুন লাগিয়ে দেওয়া, ভাঙচুর হওয়া, লুঠ হওয়ার মতো ঘটনাও হয় মু়ড়ি মুড়কির মতো। এই হিংসার জন্য রাজনৈতিক ও ধর্মীয় নেতা, বিভিন্ন আন্দোলনে যুক্ত কর্মীদের উসকানিমূলক মন্তব্যকে কাঠগড়ায় তোলা হয়েছিল। সেই ধরনেরই এক মামলার শুনানি সোমবার ছিল দিল্লি হাই কোর্টে

Advertisement

এদিন সোনিয়া গান্ধী (Sonia Gandhi), রাহুল গান্ধী (Rahul Gandhi), প্রিয়াঙ্কা গান্ধী-সহ বাকিদের নোটিস পাঠিয়েছে দিল্লি হাই কোর্ট (Delhi High Court)। আবেদনকারীদের বক্তব্য ক্রমাগত নানা উসকানিমূলক মন্তব্যের জেরেই সেই সময় উত্তপ্ত হয়েছিল পরিস্থিতি। যাঁদের বিরুদ্ধে অভিযোগ, তাদের বিভিন্ন বক্তব্যের ভিডিও আদালতে দাখিল করা হয়েছে।

সূত্রের খবর, তিন বিজেপি নেতা অনুরাগ ঠাকুর, কপিল মিশ্র, পরবেশ বর্মা, মিম নেতা আকবরুদ্দিন ওয়াইসি, আম আদমি পার্টির নেতা মণীশ তিওয়ারি, আমানাতুল্লা খানদের বক্তব্যকেই হিংসার পিছনে অন্যতম প্রধান কারণ হিসাবে উল্লেখ করা হয়েছে। রাহুল, সোনিয়া এবং প্রিয়াঙ্কার বিরুদ্ধে অভিযোগ ততটা গুরুতর নয়। তবু, আদালত তাঁদের এই মামলায় পার্টি করতে চায়। মামলার পরবর্তী শুনানির তারিখ নির্ধারিত হয়েছে ২২ মার্চ। তার আগে এই নোটিসের জবাব চাওয়া হয়েছে রাহুল-সোনিয়াদের কাছে।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ