আন্তর্জাতিক 

‘‘আমরা বুঝতে পারিনি ভারত সরকার কেন সিএএ করল। এর কোনও প্রয়োজনই ছিল না ’’ : শেখ হাসিনা

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক : ভারতের চালু হওয়া সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে এবার মুখ খুললেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা । এই আইন ভারতের অভ্যন্তরীণ বিষয় বলেও নিজের ক্ষোভ গোপন রাখলেন না তিনি। আবু ধাবিতে সংবাদ মাধ্যমকে হাসিনা বললেন, ‘‘এই আইনের প্রয়োজন ছিল না।’’ ভারত থেকে বাংলাদেশি নাগরিকদের ফিরে যাওয়ার বিষয়টিও উড়িয়ে দিলেন আওয়ামী লিগ শীর্ষনেত্রী।

সংসদে নাগরিকত্ব সংশোধনী বিল (সিএবি) পাশ হয়েছে ১১ জানুয়ারি। তার পর এক মাসেরও বেশি সময়ের পরে ভারত সফরে এসেছেন বাংলাদেশের বিদেশমন্ত্রী এ কে আবদুল মোমেন। দিল্লিতে তিনি বলেছিলেন, সিএএ-এনআরিসি ভারতের অভ্যন্তরীণ বিষয়। তবে একই সঙ্গে এও বলেছিলেন, ভারতে কোনও অস্থিরতা তৈরি হলে প্রতিবেশী দেশ হিসেবে বাংলাদেশে তার প্রভাব পড়তে বাধ্য।

Advertisement
কিন্তু বাংলাদেশের প্রধানমন্ত্রী হাসিনা দেশে এত দিন এ নিয়ে একটি শব্দও খরচ করেননি। এ বার মুখ খুললেন সংযুক্ত আরব আমিরশাহি সফরে গিয়ে। সেখানে সংবাদ মাধ্যমে তাঁর ক্ষোভ ব্যাক্ত করে বলেন, ‘‘আমরা বুঝতে পারিনি ভারত সরকার কেন এটা (সিএএ) করল। এর কোনও প্রয়োজনই ছিল না।’’ তবে এটা যে ভারতের ‘অভ্যন্তরীণ বিষয়’ সেটাও স্মরণ করিয়ে দিয়েছেন বঙ্গবন্ধু-কন্যা হাসিনা।

শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ