আন্তর্জাতিক 

Nobel Peace Prize : ২০২৩ শান্তির জন্য নোবেল পেলেন ইরানের জেলবন্দি মানবাধিকার কর্মী নার্গিস মোহাম্মদি

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক : শান্তির জন্য ২০২৩ সালের নোবেল পুরস্কার পাচ্ছেন ইরানের জেলবন্দী মানবাধিকার কর্মী নার্গিস মোহাম্মদি। নারী সমাজের উপর শোষণ অত্যাচারের বিরুদ্ধে তাঁর লড়াইকে স্বীকৃতি দিল নোবেল কমিটি।

৫০ বছর বয়সে নার্গিস মোহাম্মদীকে ৩১টা বছর ধরে জেলে থাকতে হয়েছে। ছাত্র জীবন থেকেই তিনি প্রতিবাদী ছিলেন। মেয়েদের অধিকার নিয়ে লড়াই করছিলেন ফলে বারবার তাকে জেলে যেতে হয়েছে। মোট ১৩ বার তিনি জেলে গেছেন।

Advertisement

ইরানের এক স্বেচ্ছাসেবী সংস্থা ‘ডিফেন্ডার্স অফ হিউম্যান রাইটস সেন্টার’ দীর্ঘ দিন ধরেই ইরানে মানবাধিকার মূলত নারীদের অধিকার নিয়ে কাজ করছে। এই সংস্থার সহকারী প্রধান নার্গিস। এই সংস্থার প্রধান শিরিন ইবাদি ২০০৩ সালে নোবেল শান্তি পুরস্কার পান।

নোবেল কমিটির তরফে প্রকাশিত একটি বিবৃতিতে জানানো হয়েছে, নার্গিসের লড়াইটা শুরু হয় নব্বইয়ের দশক থেকে। তখন তিনি ইরানের একটি কলেজে পদার্থবিদ্যা নিয়ে পড়াশোনা করতেন। সেই সময়ই সে দেশে নারীদের প্রতি বৈষম্য নিয়ে প্রথম সরব হন তিনি। তার পরেও অবশ্য ইরানে নারীদের অবস্থার বিশেষ হেরফের হয়নি। পশ্চিমি রাষ্ট্রগুলি এই বিষয়ে উদ্বেগপ্রকাশ করলেও নিজেদের অবস্থানে অনড় থেকেছে তেহরান। আরও কঠোর বিধিনিষেধ আরোপিত হয়েছে সে দেশের মেয়েদের প্রতি। তবু নার্গিসদের লড়াই চলেছে। সেই লড়াইকেই স্বীকৃতি দিল নোবেল কমিটি।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ