কলকাতা 

অনুসন্ধান আয়োজিত মাধ্যমিক প্রস্তুতির মাসিক পরীক্ষায় যুগ্ম তিন কৃতী ছাত্রকে টেস্ট পেপারস উপহারের মাধ্যমে কথাশিল্প প্রকাশনের সম্মাননা জ্ঞাপন

শেয়ার করুন

শুভজিৎ মাইতি : রাজ্যের বাংলা ভাষাভাষী ছাত্র-ছাত্রীদের পাশে দাঁড়াতে গত তিন বছর লাগাতার মূলত অনলাইনের মাধ্যমে কাজ করে চলেছে অনুসন্ধান কোলকাতা। বিষয়ভিত্তিক প্রস্তুতির পাশাপাশি মোটিভেশনাল ক্লাস, ক্যারিয়ার কাউন্সেলিং, স্কিল ডেভেলপমেন্ট, অ্যাপটিটিউড টেস্ট ইত্যাদি নিয়ে অভিজ্ঞ শিক্ষক-শিক্ষিকারা বিভিন্ন কলা-কৌশল নিয়ে হাজির হয়েছেন যখন প্রয়োজন পড়েছে তখনই।

মাধ্যমিক ২০২৪ পরীক্ষার্থীদের চূড়ান্ত প্রস্তুতিতে গত ৬ মাস ধরে বিষয় ধরে-ধরে অধ্যায়ভিত্তিক প্রস্তুতির জন্য অভিজ্ঞ শিক্ষক-শিক্ষিকাদের পরিচালনায় প্রতিমাসে আয়োজন করা হয়েছে অনলাইনে এমসিকিউ প্রশ্নের এই পরীক্ষা। প্রতিমাসের শেষ রবিবার নেয়া হয় এই পরীক্ষা। পরীক্ষার প্রায় সঙ্গে সঙ্গে উত্তরপত্র প্রকাশ, তারপর সুযোগ সুবিধা মতো ডাউট ক্লিয়ারিং ক্লাস ইত্যাদি সমস্ত কিছু রাখা হয়েছে নিষ্ঠাবান ছাত্র-ছাত্রীদের জন্য।

Advertisement

গোটা রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে অসংখ্য ছাত্র ছাত্রী অত্যন্ত উৎসাহ উদ্দীপনার সঙ্গে প্রতি মাসে অংশ নিচ্ছে এই পরীক্ষায়। জনৈক অভিভাবক জানালেন প্রতিমাসের এই পরীক্ষার সিলেবাস বোর্ডের বেঁধে দেওয়া পরিকাঠামো অনুসারে হওয়ার দরুন এক প্রস্তুতিতে স্কুল সহ বিভিন্ন জায়গার পড়াশোনা ও পরীক্ষায় কাজে লাগছে। রাজ্যের বিভিন্ন সরকারি ও বেসরকারি বিদ্যালয় এর প্রধান শিক্ষক সহ বিভিন্ন শিক্ষক-শিক্ষিকাদেরও একই মত।

অনুসন্ধান কলকাতার আয়োজনে প্রতিমাসের এই পরীক্ষার আহ্বায়ক বিশিষ্ট গণিত শিক্ষক গৌরাঙ্গ সরখেল জানালেন প্রতি মাসে এই প্রতিযোগিতায় অংশগ্রহণকারীর সংখ্যা বাড়ছে এবং সঙ্গে সঙ্গে পরীক্ষার্থীদের মধ্যে প্রতিযোগিতাও বেড়ে যাচ্ছে। আগস্ট মাসে প্রতিযোগিতার ফল প্রকাশিত হয়েছে। দেখা যাচ্ছে প্রথম স্থান অধিকার করেছে যুগ্মভাবে তিনজন। গৌরাঙ্গ বাবু জানালেন তুলনামূলক এ মাসে একটু কঠিন প্রশ্ন রাখা সত্ত্বেও পূর্ণমান ৭০-এ ৬২ পেয়ে প্রথম হয়েছে এই তিনজন। উল্লেখ্য তিনজনই হয়েছে উত্তর ২৪ পরগনা জেলা থেকে। দেবজ্যোতি পাল (বনমালীপুর প্রিয়নাথ ইনস্টিটিউশন), সোহান রহমান এবং রিদ্ধিরাজ সাহা (দুজনেই বারাসাত মহাত্মা গান্ধী মেমোরিয়াল হাই স্কুল)।

তিনজন এই কৃতী ছাত্রের জন্য এ মাসে এগিয়ে এসেছেন প্রখ্যাত প্রকাশনী সংস্থা কথাশিল্প। কথাশিল্প-এর কর্ণধার দুলাল বর্মন ছাত্র-ছাত্রীদের অভিনন্দন জানিয়ে তাঁদের প্রকাশিত এ’ বছরের বিশেষ প্রকাশনী মাধ্যমিক ২০২৪ : মক টেস্ট পেপারস উপহারস্বরুপ পাঠিয়েছেন এই তিন কৃতীকে। তিনজনই খুব খুশি এই টেস্ট পেপারস পেয়ে। প্রত্যেকে তারা জানিয়েছে, এই উপহার তাদের যেমন অনুপ্রাণিত করবে, তেমনই মাধ্যমিক প্রস্তুতিতে সাহায্য করবে।

টেস্ট পরীক্ষার অনেক আগে প্রকাশিত এই মক-টেস্ট পেপারখানি প্রস্তুতিতে যেভাবে এগিয়ে এসেছেন শিক্ষক- শিক্ষিকারা, তাতে অভিভূত বিশিষ্ট শিক্ষাবিদ ড.পবিত্র সরকার, বিজ্ঞানী শুভাশিস মুখোপাধ্যায়, বিজ্ঞানী মতিয়ার রহমান খান, শিক্ষা-প্রশাসক ড. অমলেন্দু বসু, ড. পারিজাত দে, বিশিষ্ট প্রধান শিক্ষক ড. দেবব্রত মুখোপাধ্যায়, ড. শামসুল আলম, এবছরের রাষ্ট্রপতি পুরস্কার প্রাপ্ত ড.চন্দন মিশ্র, কাজী নিজামউদ্দিন, নভেন্দু সামন্ত প্রমূখ। অনুসন্ধান কলকাতার সভাপতি বারাসাত মহাত্মা গান্ধী মেমোরিয়াল হাই স্কুলের প্রধান শিক্ষক আলী আহসান এই পরীক্ষার সঙ্গে সংশ্লিষ্ট সকল ছাত্র-ছাত্রী, অভিভাবক সহ শিক্ষক-শিক্ষিকা এবং সহযোগিতায় যাঁরা যেভাবে এগিয়ে এসেছেন, প্রত্যেককে আন্তরিক শুভেচ্ছা জানিয়েছেন। শারদীয় উৎসবের কারণে অক্টোবর মাসের তৃতীয় রোববার অর্থাৎ ১৫ অক্টোবর সকাল ১১ টা থেকে এই পরীক্ষা নেওয়া হবে বলে জানানো হয়েছে।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ