কলকাতা 

ঈদ উৎসবের আগের দিন ও পরের দুদিন যাদবপুর বিশ্ববিদ্যালয় কোন পরীক্ষা নেবে না জানালেন উপাচার্য সুরঞ্জন দাস

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক : যাদবপুর বিশ্ববিদ্যালয় আসন্ন ঈদ উৎসবের আগে এবং পরে পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। ঈদ উৎসবের আগের দিন এবং পরের দু দিন মোট তিন দিন যাদবপুর বিশ্ববিদ্যালয়ে কোন পরীক্ষা হবে না বলে উপাচার্য সুরঞ্জন দাস জানিয়েছেন। সুরঞ্জন বাবুর মত একজন ধর্মনিরপেক্ষ মানুষ থাকার জন্যই বিশ্ববিদ্যালয় এই সিদ্ধান্ত নিতে পেরেছে বলে ওয়াকিবহাল মহল মনে করছে। কারণ এর আগে যাদবপুর বিশ্ববিদ্যালয় বহু নজির আছে ঈদের দিনেও পরীক্ষা নেওয়ার। আর ঈদের আগের দিনের পরীক্ষা নেওয়ার দৃষ্টান্ত অনেক আছে।

তবে এবার রাজ্যের সংখ্যালঘু মুসলিম সম্প্রদায় দাবি করে আসছিল যে ঈদে অন্তত তিন দিন ছুটি দেয়া হোক। মমতা সরকার তিন দিনের জায়গায় দুই দিন ছুটি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। তেসরা এবং চৌঠা মে ঈদ উপলক্ষে ছুটি থাকবে বলে জানানো হয়েছে। পশ্চিমবঙ্গ সরকারের স্কুল শিক্ষা দপ্তর যে ছুটির লিস্ট তৈরি করেছে তাতেও ওই দুই দিন ঈদ উপলক্ষে ছুটি দেওয়ার কথা বলা হয়েছে।

Advertisement

জানা গেছে তৃণমূল ছাত্র পরিষদের পক্ষ থেকে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুরঞ্জন দাস এর কাছে অনুরোধ করা হয়েছিল ঈদের আগে এবং পরে পরীক্ষা না নেওয়ার।

গতকাল রবিবার তৃণমূল ছাত্র পরিষদের সংগঠনকে সুরঞ্জন বাবু  জানিয়েছেন, বিভাগীয় প্রধানদের ওই তিনদিন পরীক্ষা না রাখার প্রস্তাব দেওয়া হয়েছে। সংগঠনের যাদবপুর ইউনিটের সভাপতি সঞ্জীব প্রামাণিক উপাচার্যকে ই–মেল পাঠিয়ে ইদের আগে এবং পরে পরীক্ষা না রাখার দাবি জানান। উপাচার্য সেই দাবি মেনে নিয়েছেন।

৩ মে ইদের পাশাপাশি শুভ অক্ষয় তৃতীয়া। বাংলায় এই উৎসবটিও অত্যন্ত নিষ্ঠার সঙ্গে পালিত হয়। প্রতি বছরে বৈশাখ মাসের শুক্লপক্ষে পড়ে অক্ষয় তৃতীয়া তিথি। চলতি বছর ১৯ বৈশাখ পড়েছে অক্ষয় তৃতীয়া (Akshaya Tritiya)। এবারের অক্ষয় তৃতীয়া বিশেষ তাৎপর্যপূর্ণ। ৫০ বছর পর দু’টি গ্রহ উচ্চ রাশিতে অবস্থান করবে। জ্যোতিষশাস্ত্র অনুযায়ী দিনটি বিশেষ তাৎপর্যপূর্ণ।

অন্যদিকে, ইদের দিনটি বাংলায় সাড়ম্বরে পালিত হয়। এক মাসের রোজা শেষে যখন চাঁদের দেখা পাওয়া যায়। খুশিতে মেতে ওঠেন মুসলিম সম্প্রদায়ের মানুষরা। নতুন পোশাক পরে, সুস্বাদু খাবার খেয়ে দিনটি পালন করেন তাঁরা। এমন দিনে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের এই পরীক্ষা না রাখার সিদ্ধান্তকে অনেকেই স্বাগত জানিয়েছেন।

 


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ