কলকাতা 

বইমেলায় ছাত্র-ছাত্রীদের নিয়ে আয়োজিত কুইজ প্রতিযোগিতায় উজ্জ্বল উপস্থিতির প্রমাণ দিল নারায়ন দাস বাঙ্গুর মেমোরিয়াল মাল্টিপারপাস স্কুল

শেয়ার করুন

নায়ীমুল হকের প্রতিবেদন : শিক্ষা ও সংস্কৃতির সম্পর্ক অতি নিবিড়। এই সম্পর্কের হাত ধরে রাজ্যের বিভিন্ন প্রান্তের শিক্ষার্থীদের মধ্যে তা প্রসারিত করতে প্রতি বছরের মত এবারেও উদ্যোগী হয়েছিল কলকাতার গর্ব আন্তর্জাতিক বই মেলা। মেলা প্রাঙ্গণে উপস্থিত ছাত্র-ছাত্রীদের নিয়ে প্রতিদিন বসে ছিল কুইজের আসর। পশ্চিমবঙ্গ পুলিশ এবং বই মেলা কমিটির সৌজন্যে ছিল এ ধরনের ছাত্র-ছাত্রী কেন্দ্রিক দুর্দান্ত পরিকল্পনা। বিভিন্ন এলাকা থেকে আগত নানান স্কুলের ছাত্র-ছাত্রীদের নিয়ে আকর্ষণীয় কুইজের অনুষ্ঠান ঘিরে এদিন বইমেলা প্রাঙ্গনে উৎসাহ উদ্দীপনা ছিল তুঙ্গে।

দূরদূরান্তের ছাত্র-ছাত্রীদের প্রত্যুৎপন্নমতিত্বতার তারিফ করলেন আয়োজক সংস্থার প্রত্যেকে। কঠিন কঠিন সমস্ত প্রশ্নের জবাব দিয়ে চ্যাম্পিয়ন ট্রফি ছিনিয়ে নিল কলকাতার নারায়ন দাস মেমোরিয়াল মাল্টিপারপাস স্কুলের ছাত্ররা। জিসান হোসেন, তুহিন মাঝি, উজ্জ্বল দাস, রাহুতদের এই কৃতিত্বে স্বাভাবিকভাবেই অত্যন্ত খুশি বিদ্যালয়ের প্রধান শিক্ষক সঞ্জয় বড়ুয়া।

Advertisement

তিনি জানালেন নিয়মিত ক্লাস চলার ফাঁকে ফাঁকে তিনি কিভাবে ছাত্র-ছাত্রীদের উৎসাহিত করেছেন এবং বিশেষ ক্লাসের মাধ্যমে মাস্টারমশাইদের সহযোগিতায় ছাত্র-ছাত্রীদের কুইজে অংশগ্রহণ করার ব্যাপারে প্রস্তুতি প্রদান করেছেন। তিনি আরও জানালেন, আগামী দিনে এ ধরনের নানা প্রতিযোগিতায় ছাত্র-ছাত্রীদের পাঠানোর ব্যাপারে তিনি এবং তার সহযোগী শিক্ষক মহাশয়দের সঙ্গে নিয়ে পরিকল্পনা করবেন।

শিক্ষার সঙ্গে সঙ্গে সাংস্কৃতিক কর্মকাণ্ডে এগিয়ে গেলে তবেই জ্ঞানের পরিধি বাড়বে আর তাতেই আসবে সমাজের প্রকৃত উন্নয়ন। এদিন সার্বক্ষণিক ছাত্র-ছাত্রীদের পাশে ছিলেন বিদ্যালয়ের দুই অভিজ্ঞ শিক্ষক সুশীম মুখার্জি এবং গৌরাঙ্গ সরখেল


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ