কলকাতা 

মাধ্যমিকে ভালো নম্বর পেতে হবে, ভবিষ্যতেও কাজে লাগবে। তবে মনে রাখবে, এটাই কিন্তু শেষ কথা নয় – পড়ুয়াদের উদ্দেশে বিশিষ্ট শিক্ষা প্রশাসক শুভজিৎ চট্টোপাধ্যায়

শেয়ার করুন

প্রত্যুষ মুখার্জীর প্রতিবেদনঃ অনুসন্ধান কলকাতা মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য আয়োজন করেছে আটদিনের (৮ থেকে ১৫ ফেব্রুয়ারি) ভিশন-টু মাধ্যমিক ২০২২ কর্মসূচি। গতকাল বৃহস্পতিবার ছিল এর তৃতীয় দিন। এদিন ছিল ভূগোলের কর্মশালা। এতে শেষ মুহূর্তের সংশোধনী ও বিশেষ পরামর্শের পাশাপাশি ছিল ভূগোলের সাজেশন নিয়ে আলোচনা এবং প্রতিদিনের মত নেওয়া হয় ৩৬ নম্বরের mcq পরীক্ষা। অনলাইন এই কর্মশালায় এদিনের যাবতীয় কর্মসূচির শুভ উদ্বোধন করতে উপস্থিত ছিলেন উত্তর চব্বিশ পরগনার অবসরপ্রাপ্ত বিদ্যালয় পরিদর্শক (এস ই) ও বিশিষ্ট শিক্ষাবিদ মাননীয় শুভজিৎ চট্টোপাধ্যায়। আসন্ন মাধ্যমিক পরীক্ষা, তাই, পরীক্ষার্থীদের উদ্দেশে তাঁর বার্তায় বলেন, পরীক্ষায় ভালো নম্বর পেতেই হবে, প্রস্তুতি নাও সেইমতো। তবে, মনে রেখো শুধুমাত্র নম্বর পাওয়াই যেন পড়াশোনার মূল উদ্দেশ্য না হয়ে যায়। তা যেন হয় প্রকৃত জ্ঞান লাভ ও সার্বিক উন্নতি সাধনের লক্ষ্যে। জীবনে পরীক্ষাই শেষ কথা নয়, প্রগতিশীল সমাজ গড়তে আমি কতটা অংশ নিতে পারলাম সেটাই হওয়া উচিত আমার শিক্ষা বা জ্ঞান অর্জনের মূল উদ্দেশ্য।ছাত্র-ছাত্রীদের জন্য অনুসন্ধান কলকাতা আয়োজিত এই কর্মশালার মহান উদ্দেশ্যকে তিনি সাধুবাদ জানান। ছাত্র-ছাত্রীদের পাশে দাঁড়াতে সাধ্য অনুযায়ী সহযোগিতার হাত বাড়িয়ে দিতে প্রস্তুত বলে প্রতিশ্রুতি দেন তিনি ।

এদিনের ভূগোল কর্মশালায় শিক্ষিকা মিতালী মুখার্জী ছাত্র-ছাত্রীদের শেষ মুহূর্তের প্রস্তুতি হিসেবে তাদের প্রতিটি অধ্যায় থেকে গুরুত্বপূর্ণ অংশগুলি সংক্ষেপে আলোচনা করেন। ছাত্র-ছাত্রীরাও বিভিন্ন প্রশ্নের মাধ্যমে তাদের ডাউট ক্লিয়ারিং করার চেষ্টা করে। ম্যাপ পয়েন্টিং সহ ছোটো প্রশ্ন, বড় প্রশ্নের উত্তর কেমন ভাবে লেখা উচিত, কীভাবে লিখলে সম্পূর্ণ নম্বর পাওয়া যায়, কোন কোনি দিকে বিশেষ সর্তকতা অবলম্বন করা উচিত, সমস্ত বিষয়ে বিস্তারিত ভাবে বুঝিয়ে বলেন শিক্ষিকা মিতালী মুখার্জী। উল্লেখ্য, এ দিনের ক্লাসে বাংলার সাথে সাথে ইংরেজি মাধ্যমের ছেলেমেয়েরাও উপস্থিত হয় এবং তারা নানাভাবে উপকৃত হয়েছে বলে পরবর্তীতে জানায়।কর্মশালা শেষে বিশিষ্ট কৃষি বিজ্ঞানী অধ্যাপক মতিয়ার রহমান খান ধন্যবাদ জ্ঞাপন করেন এবং সবশেষে ছাত্র-ছাত্রীদের জন্য আয়োজিত ৩৬ নম্বরের প্রশ্ন সম্বলিত এমসিকিউ পরীক্ষা নেওয়া হয়।

Advertisement

শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ