কলকাতা 

ইংরেজি রাইটিং সেকশনে সঠিক বাক্য লেখা এবং mcq প্রশ্নে মাধ্যমিক পরীক্ষার্থীদের আরও মনোযোগী হওয়ার তাগিদ দিলেন সাখাওয়াত গার্লসের প্রাক্তন সহ প্রধান শিক্ষিকা নন্দা চক্রবর্তী

শেয়ার করুন

বিশেষ প্রতিবেদন : এবারের মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য শেষ মুহূর্তের প্রস্তুতির পরামর্শ ও লাস্ট মিনিট সাজেশন নিয়ে অনুসন্ধান কলকাতার উদ্যোগে শুরু হয়েছে ভিশন টু, মাধ্যমিক ২০২২। আট থেকে পনেরোই ফেব্রুয়ারি পর্যন্ত প্রতিদিন রাত আটটা থেকে অনলাইন প্ল্যাটফর্মে এই কর্মশালায় উপস্থিত থাকছেন বিভিন্ন বিষয়ের অভিজ্ঞ শিক্ষক-শিক্ষিকাগণ। কোলকাতা সহ পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলার ছাত্র-ছাত্রীরা বিনামূল্যে এই কর্মশালায় অংশগ্রহণ করছে। শেষ মুহূর্তে তাদের বিষয়ভিত্তিক জিজ্ঞাসার উত্তর এবং মাধ্যমিক পরীক্ষায় নম্বর কীভাবে বাড়ানো যায়, সেবিষয়ে তারা পরামর্শ পাচ্ছে। ছাত্র-ছাত্রীদের উৎসাহ এবং অংশগ্রহণ চোখে পড়ার মত।

গত বুধবার ০৯ই ফেব্রুয়ারি, রাত্রি আটটায় ইংরেজি বিষয়ের উপরে আলোচনা হয়। অনুষ্ঠানের শুরুতে কলকাতা অনুসন্ধানের পক্ষ থেকে ছাত্র-ছাত্রীদের এই কর্মশালার উদ্দেশ্য সম্বন্ধে অবহিত করা হয়। এই বিষয়ে তাদের মুল্যবান অভিজ্ঞতা ও পরামর্শ দেন বিশিষ্ট শিক্ষক নায়িমুল হক ও গৌরাঙ্গ সরখেল। বিশিষ্ট কৃষিবিজ্ঞানী অধ্যাপক মতিয়ার রহমান খান ইংরেজি ভাষা আমাদের পরবর্তী জীবনে কতটা প্রয়োজন, সে বিষয়ে ছাত্র-ছাত্রীদের উদ্দেশে নিজের মতামত এবং অভিজ্ঞতা ভাগ করে নেন।

Advertisement

সঞ্চালক আখের আলী সর্দার

এরপর সাখাওয়াত মেমোরিয়াল গার্লস স্কুলের প্রাক্তন সহ প্রধান শিক্ষিকা নন্দা চক্রবর্তী তাঁর দীর্ঘ শিক্ষকতা জীবনের অভিজ্ঞতার ভিত্তিতে ছাত্র-ছাত্রীদের মূল্যবান পরামর্শ দেন। তাঁর কথায়, এম সি কিউ ধরণের প্রশ্নের উত্তর দেওয়ার সময় ছাত্র-ছাত্রীরা অনেক সময় অমনোযোগী হয়ে পড়ে। সঠিক বাক্যটি পড়ে ভালো করে বুঝে নেওয়ার চেষ্টা করে না। ফলে, শুধুমাত্র অন্যমনস্ক হওয়ার কারণে ছাত্র-ছাত্রীরা নিশ্চিত নম্বর হাতছাড়া করা ফেলে। এছাড়া রাইটিং সেকশনে সঠিক বাক্য লেখার উপরও তিনি জোর দেন।

গোলাবাড়ি পল্লীমঙ্গল হাই স্কুলের ইংরেজির শিক্ষক মোস্তফা হাবিব ছাত্র-ছাত্রীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। ছাত্র-ছাত্রীরাও অসঙ্কোচে তাদের সমস্যা শিক্ষকমহাশয়ের সাথে ভাগ করে নেয়। শিক্ষকমহাশয় নিজেও বিভিন্ন ধরণের প্রশ্ন কীভাবে লিখতে হয়, ছাত্র-ছাত্রীরা লিখতে গিয়ে কোথায়, কী ভুল করে বসে এই সব বিষয়ে বিশদে আলোচনা করেন। উভয়পক্ষের প্রশ্নোত্তরের মাধ্যমে ক্লাসটি প্রাণবন্ত হয়ে ওঠে।

শিক্ষক মোস্তফা হাবিব

ক্লাসের শেষে গুগল ফর্মের মাধ্যমে ছাত্র-ছাত্রীদের বিষয়ভিত্তিক পরীক্ষাও নেওয়া হয়। সমগ্র অনুষ্ঠানটি খুব সুন্দরভাবে উপস্থাপন করেন আখের আলী সর্দার।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ