কলকাতা 

সুব্রত মুখোপাধ্যায়ের খাস তালুকে বোন তনিমা চট্টোপাধ্যায় তৃণমূলের ঘোষিত প্রার্থী হয়েও প্রতীক ফিরিয়ে নিল শাসক দল

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক : কলকাতা পুরসভার নির্বাচনকে ঘিরে তৃণমূল কংগ্রেসের অভ্যন্তরীণ সমস্যা বাইরে বেরিয়ে আসছে। কয়েকদিন আগে তৃণমূলের প্রার্থী তালিকা ঘোষণার দিন পূর্ণাঙ্গ প্রার্থী তালিকা ঘোষণা করতে সাংবাদিক সম্মেলনের পর প্রায় সাড়ে তিন ঘন্টা সময় লাগে। এরপর রাত দশটা নাগাদ প্রার্থী তালিকা ঘোষিত হলে সেই প্রার্থী তালিকা বদলানো হয়েছে। এই তালিকায় প্রায় ৩৯ জনকে বাদ দেওয়া হয় এদের মধ্যে দুজন পরেরদিন কংগ্রেসে যোগ দেন। আবার অনেকে প্রার্থী হওয়ার পর কংগ্রেসের প্রতীক ত্যাগ করে তৃণমূল কংগ্রেসে ফিরে আসে।

একইভাবে দেখা গেল বেনিয়াপুকুর এলাকায় 60 নম্বর ওয়ার্ডের প্রার্থী ঘোষণা হওয়ার পর সেই নামের পরিবর্তন করতে। প্রথমেই ইয়াজুজুর রহমানকে তৃণমূল 60 নম্বর ওয়ার্ডের প্রার্থী করে পরে আবার তার নাম পাল্টে বর্তমান কো – অর্ডিনেটর মানজার জামিলকে ওই ওয়ার্ডের প্রার্থী করা হয়। এরপরে দেখা যায় তৃণমূলের কয়েকজন যুবক নেতৃত্ব এর বিরুদ্ধে প্রতিবাদ করে অনশনে বসেন। প্রার্থী তালিকা প্রকাশ করার পর কেন পরিবর্তন করা হলো তা নিয়ে সাত নম্বর ওয়ার্ডের তৃণমূল কর্মীদের মধ্যে ক্ষোভ দেখা দিয়েছে।

Advertisement

অন্যদিকে, ৬৮ নম্বর ওয়ার্ডের তৃণমূল প্রার্থী হিসেবে নাম প্রকাশ করা হয়েছিল সুব্রত মুখোপাধ্যায় এর বোন তনিমা চট্টোপাধ্যায়ের নাম। তিনি প্রচার শুরু করে দিয়েছিলেন। শনিবার থেকে জোর কদমে প্রচার শুরু করেন এবং রবিবারের দেওয়াল লিখন শুরু হয়। ঠিক সেই মুহুর্তে দক্ষিণ কলকাতার তৃণমূল কংগ্রেসের সভাপতি দেবাশীষ কুমার তনিমা চট্টোপাধ্যায় কে ফোন করে জানান এখনই আপনাকেই তৃণমূলের প্রতীক দেওয়া হবে না আপাতত প্রচার বন্ধ রাখুন। সূত্রের খবর তৃণমূলের রাজ্য সভাপতি সুব্রত বক্সীর নির্দেশেই নাকি দেবাশীষ কুমার এই ফোন করেছিলেন।

সুব্রত মুখোপাধ্যায় এর বোন তনিমা চট্টোপাধ্যায় এই খবর পাওয়ার সঙ্গে সঙ্গে তিনি প্রচার বন্ধ করে দেন এবং তৃণমূলের প্রতীক ফিরিয়ে দেন । কিন্তু ঘটনার পর কয়েক ঘন্টা কেটে গেল এখনও পর্যন্ত ৬৮ নম্বর ওয়ার্ডে তৃণমূল কংগ্রেস প্রার্থী করবে তা ঘোষণা করতে পারেনি।

এই পরিস্থিতিতে বিদায়ী ৬৮ নম্বর ওয়ার্ডের কো-অর্ডিনেটর সুদর্শনা দিনভর দক্ষিণ কলকাতা জেলা তৃণমূল সভাপতির অফিসে ধরনা দিয়েছেন আবার ওই ওয়ার্ডের প্রার্থী হতে। সূত্রের খবর, রবিবার রাতে সুদর্শনা জেলা সভাপতি দেবাশিসের কাছে দলের প্রতীকও চেয়েছিলেন। কিন্তু দলের শীর্ষ নেতৃত্বের তরফে ওই বিষয়ে কোনও নির্দেশ আসেনি বলেই বিদায়ী কো-অর্ডিনেটরকে জানিয়ে দিয়েছেন দেবাশিস বলে সূত্রের খবর।

ফলে তনিমার থেকে প্রতীক আপাতত ফিরিয়ে নিলেও সুদর্শনাকেই যে সেখানে প্রার্থী করা হবে, তা-ও নিশ্চিত নয়। সূত্রের খবর, সুদর্শনার বদলে তনিমা বা নতুন কাউকে প্রার্থী দাঁড় করিয়ে ওই সমস্যার সমাধান করতে চাইছেন তৃণমূল শীর্ষনেতৃত্ব।

 


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ