কলকাতা 

বামেদের ভোট বাড়ার ইঙ্গিত স্পষ্ট সদ্য সমাপ্ত চার বিধানসভার উপনির্বাচনে, রাস্তায় নামলে আরও সাফল্য পাবে দাবি রাজনৈতিক মহলের

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক :  তৃণমূলের জয় নিয়ে কোনো সংশয় ছিল না । কিন্ত দেখার বিষয় ছিল রাজ্যে তৃণমূল কংগ্রেস জিতলেও ভোট কতটা পায় বিজেপি । সেদিক থেকে আশার কথা এই যে, বিজেপির ভোট শতাংশ অনেকটাই কমেছে । বেড়েছে বামেদের ভোট । বিজেপি শতাংশ অনেকাটই নেমেছে । সিপিএম এককভাবে ১৫ শতাংশ ভোট পেয়েছে । শান্তিপুর বিধানসভায় ভাল ভোট পেয়েছে সিপিএম ফলে ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত স্পষ্ট । তবে একথা স্বীকার করতেই হবে তৃণমূল কংগ্রেসের জয়যাত্রা এখনও অব্যাহত রয়েছে ।

উপনির্বাচনে চার কেন্দ্রের ফলের হিসেবে, বামফ্রন্ট পেয়েছে প্রায় ৮.৫% ভোট। গত বিধানসভা নির্বাচনের তুলনায় যা পরিমাণে সামান্য বেশি, তবে হিসেবে প্রায় দ্বিগুণ। আবার শুধু সিপিএমের ভোটের হিসেব ধরলে তারা পেয়েছে প্রায় ১৫%। শান্তিপুরে পাওয়া ২০% ভোটই এ ক্ষেত্রে দলের গড় পারফরম্যান্স উন্নত করতে সাহায্য করেছে। দিনহাটা ও গোসাবায় দুই বাম শরিক দল ফরওয়ার্ড ব্লক এবং আরএসপি-র ফল অবশ্য শোচনীয়!

Advertisement

শতাংশের হিসেবের বাইরে ভোটের সোজা পাটিগণিতের নিরিখে জয়ী তৃণমূলের ভোট বেড়েছে এক লক্ষ ৭০ হাজার ৬৮১। উল্টো দিকে বিজেপির ভোট বিধানসভা নির্বাচনের তুলনায় দু’লক্ষ ৫৮ হাজার ২৬০ কমেছে। আবার বাম বা সিপিএমের ভোট বেড়েছে ২৭ হাজার ২৯৬।

বামেদের প্রতি সাধারণ মানুষের সমর্থন বাড়ছে এটা যেমন সত্য তেমনি এই সমর্থন ধরে রাখতে হলে আরও বেশি করে আন্দোলনমুখী হতে হবে । কারণ মানুষের রুটি-রুজির লড়াইকে সামনে থেকে নেতৃত্ব দিতে পারলে বামেদের সাফল্য পেতে আগামী দিতে কোনো অসুবিধা হবে না । বিশেষ করে এই রাজ্যের সংখ্যালঘু জনগোষ্ঠীর মধ্যে বামেদের যে জনপ্রিয়তা ছিল তা ফিরিয়ে আনতে তাদের আরও বেশি করে মানুষের কাছে পৌছাতে হবে বলে রাজনৈতিক মহল মনে করছে ।

 


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ