Featured Video Play Iconকলকাতা 

প্রতিশ্রুতি মতো কাজ করছেন না , প্রার্থী নির্বাচনে বড় অংকের টাকা লেনদেন হচ্ছে আইএসএফের প্রতিষ্ঠাতা আব্বাস সিদ্দিকীর বিরুদ্ধে গুরুতর অভিযোগ তুললেন রাজারহাটের জমি আন্দোলনের নেতা নিজামউদ্দিন

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক : আব্বাস সিদ্দিকী আমাদেরকে যে স্বপ্ন দেখিয়েছিলেন তা এখন তিনি আর মানছেন না । দলের মধ্যে কোনো গণতান্ত্রিক পরিবেশ নেই । প্রার্থী মনোনয়নেও  চলছে টাকার খেলার । যোগ্যদের প্রার্থী করা হচ্ছে না । টাকা দিয়ে প্রার্থী হলে সেই ব্যক্তি নির্বাচিত হওয়ার পর তিনি সততার সঙ্গে রাজনীতি করতে পারবেন ? প্রশ্ন তুললেন এক সময়কার আব্বাস সিদ্দিকীর কাছের মানুষ বলে পরিচিত ও রাজারহাটের জমি আন্দোলনের নেতা মুহাম্মদ নিজামউদ্দিন । আজ রবিবার তিনি চিনারপার্কের নিজ বাড়িতে বসে একান্ত সাক্ষাৎকার দিতে গিয়ে দলের প্রতি ক্ষোভ উগড়ে দেন ।

তিনি বলেন, আমি কংগ্রেস করতাম । সোমেন মিত্র আমাকে খুব ভালবাসতেন । দলের রাজ্য সম্পাদক পদে রয়েছি, তারপরেও দলিত, মুসলিম আদিবাসীদের স্বার্থে কাজ করার জন্য আব্বাস সিদ্দিকী যে ডাক দিয়েছিলেন তাতে আমি যোগ দিই । তাঁর কথা মতো সংগঠনের কাজও করতে থাকি । তিনি আমাকে নির্বাচনে প্রার্থী হওয়ার কথা বলেন। আমি রাজি হই । তারপর দেখা যায় নিউটাউন-রাজারহাট বিধানসভা কেন্দ্রটি বামেদেরকে দিয়ে দেওয়া হয় । আমি এ বিষয়ে আব্বাস সিদ্দিকী ও নওশাদ সিদ্দিকীর সঙ্গে কথা বলি । তাঁরা আমাকে বলেন, ”আপনি বাদুড়িয়ায় দাঁড়ান । ওখানে কংগ্রেস প্রার্থী দিয়েছে, ওদের সঙ্গে আমাদের জোট হয়নি । আমার আপত্তি ছিল । তবু দলের নির্দেশ মতো আমি রাজি হই । এরপরেই উনি বলেন , কত টাকা খরচ করতে পারবেন । আমি বলি ২৫ লাখ । উনি বলেন. ৩৫ লাখ । আমি বলি ২৫ লাখে হয়ে যাবে । উনি তখন বলেন ঠিক আছে টাকা এখানে জমা দিয়ে দিন, খরচটা আমাদের ছেলেরা করবে । ভোটের পর হিসাব হবে । এতেই আমার আপত্তি । নির্বাচনে সাধারণত সরাসরি টাকা নিয়ে খরচ করা হয় না । শুভকাক্ষীরা  বিভিন্নভাবে স্পনসরড করে থাকেন । কেউ ব্যানার , কেউ গাড়ি খরচ , কেউ বা দেওয়াল লিখনের খরচ করে থাকে । আমি এ কথা বললে আব্বাস সাহেব বলেন, আপনি দলকে দশ লাখ টাকা দিন। এটা দিয়ে আমাদের অনেক কাজ করতে হবে । আমরা একটা সমীক্ষক সংস্থাকে দিয়ে সার্ভে করিয়েছি সেই খরচ মেটাতে হবে । ”

Advertisement

নিজামউদ্দিনের অভিযোগ টাকা দিয়ে যদি বিধায়ক পদে ভোটে দাঁড়াতে হয় তাহলে স্বচ্ছ সমাজ গড়া সম্ভব হবে ? আমরা যে দলটা করি সেই দল তো ভোটের সময় প্রার্থীকে টাকা দেয় । সিপিএম বিজেপি কংগ্রেস তৃণমুল সবাই তো প্রার্থীকে টাকা দেয় । এক্ষেত্রে টাকা দিয়ে কেন প্রার্থী হতে হবে ?

তিনি আরও বলেন ,এই দলে কোনো গনতান্ত্রিক পরিবেশ নেই । এখানে কোনো কেন্দ্রীয় কমিটি নেই । এটা আসলে দুই ভাইয়ের কোম্পানি । এই কথাগুলি বাংলার মানুষের জানা দরকার বলেই আমরা শনিবার কলকাতা প্রেস ক্লাবে সাংবাদিক সম্মেলন করেছিলাম ।

নিজামউদ্দিনের বাকী বক্তব্য আমাদের ইউটিউবে শুনুন । 


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ