কলকাতা দেশ 

সন্দেশখালি কাণ্ড নিয়ে দিল্লিতে সাংবাদিক বৈঠক করে নরেন্দ্র মোদির সততা এবং নির্বাচন কমিশনের নীরবতা নিয়ে প্রশ্ন তৃণমূলের

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক : উত্তর ২৪ পরগনার সন্দেশখালির ঘটনায় এবার তৃণমূল কংগ্রেস সরাসরি নরেন্দ্র মোদির সততা নিয়ে প্রশ্ন তুলে দিল। আজ রবিবার দিল্লিতে সাংবাদিক বৈঠক করে তৃণমূল নেতৃত্ব বলেন, সন্দেশখালির ভাইরাল ভিডিওতে যে দৃশ্য বেরিয়ে এসেছে যে ঘটনার কথা কবুল করেছেন বিজেপির মন্ডল সভাপতি সেটা কি প্রধানমন্ত্রী আগে থেকে জানতেন না? আর প্রধানমন্ত্রী না জেনে কিভাবে এই ধরনের বিষয়টিকে সকলের সামনে বারবার তুলে ধরার চেষ্টা করেছেন? প্রধানমন্ত্রী সঠিকভাবে না জেনে শুনে অসত্য ভাষণ কেন দিয়েছেন?আর যদি তিনি না জেনে থাকেন, তবে এই ভিডিয়ো দেখার পর কী পদক্ষেপ করবেন তিনি?

শনিবারই সন্দেশখালির ঘটনা নিয়ে প্রকাশিত একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে সমাজ মাধ্যমে। যদিও ভিডিয়োটির সত্যতা যাচাই করিনি আমরা। তবে ভিডিয়োয় সন্দেশখালি ২-এর বিজেপি মণ্ডল সভাপতি গঙ্গাধর কয়ালকে বলতে শোনা যায়, সন্দেশখালিতে কোনও ধর্ষণ হয়নি। আন্দোলনের গোটাটাই ‘সাজানো’। আর সেই ‘সাজানো আন্দোলন’ চালিয়ে যেতে তাঁদের সাহায্য করেছেন বাংলার বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।

Advertisement

রবিবার রাজধানী দিল্লিতে একটি সাংবাদিক বৈঠক করেন তৃণমূলের মুখপাত্র তথা মন্ত্রী শশী পাঁজা এবং তৃণমূলের দুই রাজ্যসভার সাংসদ সাগরিকা ঘোষ এবং সাকেত গোখলে। সেখানেই তাঁরা প্রধানমন্ত্রীর পাশাপাশি সন্দেশখালির ভিডিয়োকাণ্ডে দেশের নির্বাচন কমিশনের ভূমিকা নিয়েও প্রশ্ন তোলেন। শশী বলেন, সন্দেশখালির ওই ভিডিয়োয় স্পষ্ট, মহিলাদের শেখানো হয়েছে ধর্ষণের অভিযোগ কী করে বলত হবে। কয়েক হাজার টাকার বিনিময়ে তাঁদের বিপথে চালিত করা হয়েছে। আর দিল্লি থেকে নেতারা এসে বাংলার বদনাম করেছেন।

এই প্রসঙ্গেই সাগরিকা প্রশ্ন তোলেন, ‘‘আমাদের মনে হচ্ছে এর সঙ্গে জাতীয় বিজেপি নেতারাও জড়িত। প্রধানমন্ত্রী নিজে গিয়ে সন্দেশখালি নিয়ে কথা বলেছেন। উনি কি জানতে না সন্দেশখালিতে আসলে কী হয়েছে? তা হলে কি প্রধানমন্ত্রী জেনেই মিথ্যা কথা বলেছেন?’’ আর যদি উনি না জেনে এই আক্রমণ করে থাকেন, তবে তৃণমূলের প্রশ্ন সেক্ষেত্রে যাঁরা এই মিথ্যা ষড়যন্ত্রের সঙ্গে সরাসরি জড়িত, সেই বিজেপি নেতাদের বিরুদ্ধে তিনি কী পদক্ষেপ করবেন?

তৃণমূল একই সঙ্গে প্রশ্ন তুলেছে নির্বাচন কমিশনের ভূমিকা নিয়েও। সাকেত প্রশ্ন তুলেছেন, ‘‘সন্দেশখালি নিয়ে গোটা দেশে ঢিঢি পড়ে গিয়েছিল। রোজ সেখানে কেন্দ্রীয় নানা কমিশন গিয়েছে। মানবাধিকার কমিশন থেকে শুরু করে আদিবাসীদের অধিকার রক্ষার কমিশন, জাতীয় মহিলা কমিশনও। ভোটের সময়ে বাংলার নানা ঘটনা নিয়ে নির্বাচন কমিশনও সক্রিয়। অথচ এই ভিডিয়ো প্রকাশিত হওয়ার পরে ১৮ ঘণ্টা কেটে গেল, কমিশন কোনও পদক্ষেপ করেছে কি? না করলে কেন পদক্ষেপ করা হয়নি? সন্দেশখালির ঘটনা কি ভোটকে প্রভাবিত করেনি?’’

দিল্লির মাটি থেকে কেন্দ্রীয় শাসকদলের বিরুদ্ধে আক্রমণ শানিয়ে তৃণমূল বলেছে, কর্নাটকে বিজেপির জোট সঙ্গী জনতা দল সেকুলারের সাংসদ প্রজ্বল রেভান্নার বিরুদ্ধে যৌননিগ্রহের অজস্র অভিযোগ সত্ত্বেও তাঁর বিরুদ্ধে কোনও পদক্ষেপ করা হচ্ছে না। বিজেপির সাংসদ ব্রিজভূষণ শরণ সিংহের বিরুদ্ধে মহিলাদের নিগ্রহের পাশাপাশি পকসো ধারাতেও মামলা রয়েছে। তার পরও তাঁরই পুত্রকে লোকসভার টিকিট দিয়েছে বিজেপি। বাংলায় রাজ্যপাল সি ভি আনন্দ বোসের বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগ উঠেছে। প্রধানমন্ত্রী মোদী সেদিন গিয়ে তাঁর বাসভবনে থেকে এসেছেন, অথচ শ্লীলতাহানির ঘটনা নিয়ে একটি শব্দও উচ্চারণ করেনি। অথচ সন্দেশখালি নিয়ে কথা বলে গিয়েছেন। এ তো দেখা যাচ্ছে সমস্ত নারী বিরোধী নারীদের নির্যাতনকারীরা একটিই পার্টির সদস্য— বিজেপি। আসলে বিজেপি মহিলাদের নিয়ে যত স্লোগান দেয়, সে সবই সারবত্তাহীন প্রতিশ্রুতি। কার্যক্ষেত্রে বিজেপি নারীবিরোধী। আর সে জন্যই যে বাংলায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মহিলাদের ক্ষমতায়নের কাজ করছেন, সেখানে সেই জোরের জায়গাটিতে আঘাত করতে চাইছে তারা।

তৃণমূলের বক্তব্য, ভোটের জন্য সব করতে পারে বিজেপি। তার জন্য ধর্ষণের আইনকেও পরিহাস বানিয়ে রেখে দিয়েছে তারা। এমন জায়গায় নিয়ে এসেছে, যে এর পরে কোনও মহিলা থানায় ধর্ষণের অভিযোগ দায়ের করতে এলে তাঁকে বিশ্বাসই করবেন না কর্তব্যরত থানার অফিসারেরা।

দেশের রাজধানী শহরের সাংবাদিক সম্মেলন করে নরেন্দ্র মোদি তো বটেই বিজেপিকে লোকসভা নির্বাচনের মুখে তৃতীয় দফার ভোটের মুখে অস্বস্তিকর প্রশ্নের মুখে পড়তে হলো। রাজধানী শহরে এই সাংবাদিক সম্মেলন করার দৌলতে তৃণমূল কংগ্রেস শুধু সমগ্র দেশে নয় বিদেশে ও সমানভাবে প্রচার পাবে।। আর এর ফলে নরেন্দ্র মোদির ভাবমূর্তি শুধু দেশে নয় বিদেশেও অনেকটা ক্ষুন্ন হবে বলে রাজনৈতিক মহল মনে করছে। একইসঙ্গে দেশের রাজনীতিতে সন্দেশখালীর প্রভাব যে অনেকটা পড়বে তা নিয়ে কোন সন্দেহ নেই। তৃতীয় দফার নির্বাচনে বাংলা তো বটেই সমগ্র দেশের রাজনীতিতে বিজেপির এই ষড়যন্ত্র রাজনীতি প্রভাব পড়বে বলে রাজনৈতিক মহল মনে করছে। সৌজন্যে ডিজিটাল আনন্দবাজার।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ