জেলা 

মুক্তধারার ৪৩তম আলোচনাসত্রে বিজ্ঞানের মেজাজের কথা

শেয়ার করুন

দীপাঞ্জন দে: নদিয়া জেলার সদর শহর কৃষ্ণনগরে রবিবারের সন্ধ্যায় বিজ্ঞানের মেজাজ নিয়ে কিছুটা চর্চা হতে দেখা গেল। কৃষ্ণনগর শহরে এ ধরনের আলোচনা দর্শক-শ্রোতাদের কিছুটা ভিন্ন স্বাদ আস্বাদনের সুযোগ করে দিল বলা যায়। কৃষ্ণনগরের সাংস্কৃতিক সংস্থা মুক্তধারার পক্ষ থেকে এই আয়োজন করা হয়েছিল। এদিন ছিল মুক্তধারার ৪৩তম আলোচনাসত্র। তাদের এদিনের আলোচনার বিষয় ছিল ‘বিজ্ঞানের মেজাজ নিয়ে দু-চার কথা’। আলোচক হিসেবে তারা পেয়েছিলেন কল্যাণী বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. সব্যসাচী চট্টোপাধ্যায়কে।

প্রায় এক দশক ধরে কৃষ্ণনগর শহরে ‘মুক্তধারা’ এই ধরনের আলোচনাসত্রের আয়োজন করে আসছে। তাদের আলোচনাসত্র শোনার জন্য বহু মানুষ একত্রিত হন। মুক্তধারার শুভানুধ্যায়ীরা এই আলোচনা শোনার প্রতীক্ষায় থাকেন। একেকটি আলোচনাসত্রে একেকটি বিষয় নিয়ে আলোচনা হয়। মুক্তধারার ৪৩তম আলোচনাসত্রের বিষয় ছিল বিজ্ঞানের মেজাজ। ইতিপূর্বে ‘মুক্তধারা’ ৪২টি আলোচনাসত্রের আয়োজন করে তাদের শ্রোতা বন্ধুদের বিবিধ বিষয়ে শোনা এবং চিন্তাভাবনা করার সুযোগ করে দিয়েছেন। সময়ের সাথে সাথে মুক্তধারা আয়োজিত আলোচনাসত্রগুলি শোনার ক্ষেত্রে কিছু আগ্রহী দর্শক-শ্রোতামণ্ডলীও তৈরি হয়েছে। এদিনও তারা কৃষ্ণনগর পৌরসভার দ্বিজেন্দ্র মঞ্চে সন্ধ্যা পাঁচটায় মুক্তধারার ৪৩তম আলোচনাসত্র শুনতে উপস্থিত হয়েছিলেন। ‘বিজ্ঞানের মেজাজ নিয়ে দু-চার কথা’ বিষয়ে আলোচক ড. সব্যসাচী চট্টোপাধ্যায়ের মনোমুগ্ধকর আলোচনা শুনে দর্শকেরা এদিন পরিতৃপ্ত হন।

Advertisement

১৩ নভেম্বর ২০২২ (রবিবার) মুক্তধারার সান্ধ্যকালীন এই আলোচনায় বহু মানুষের উপস্থিতি তাদের আয়োজনকে সার্থক করে। বহু দূর-দূরান্ত থেকেও অনেক মানুষ এদিন উপস্থিত হয়েছিলেন। মুক্তধারার নিয়মিত দর্শকদের পাশাপাশি শিক্ষার্থী, গবেষকদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। আয়োজকরা তাদের আলোচনাসত্র শোনার জন্য মানুষের এই আগ্রহ দেখে আনন্দ প্রকাশ করেন। মুক্তধারার পক্ষ থেকে প্রতি এক দেড় মাস অন্তর এই ধরনের আলোচনাসত্রের আয়োজন করা হয়ে থাকে। মুক্তধারার ৪৩তম আলোচনাসত্রে আলোচক হিসেবে ড. সব্যসাচী চট্টোপাধ্যায় সকলকে সমৃদ্ধ করেন। মুক্তধারার প্রথা অনুযায়ী আলোচনাসত্রের শুরুতে একটি উদ্বোধন সংগীত গাওয়া হয়। শ্রীমতি নূপুর বসু উদ্বোধন সংগীতটি পরিবেশন করেন।

উদ্বোধন সংগীতের সমাপ্তিতে সঞ্চালক দীপাঞ্জন দে এদিনের আলোচক ড. সব্যসাচী চট্টোপাধ্যায়ের সংক্ষিপ্ত পরিচয় তুলে ধরেন এবং ‘বিজ্ঞানের মেজাজ নিয়ে দু-চার কথা’ বিষয়ে তাঁর আলোচনা শুরু করার আহ্বান জানান। শুরু হয় বিজ্ঞানের মেজাজ সম্পর্কে তাঁর আলোচনা। প্রায় এক ঘন্টা দশ মিনিট তিনি বক্তব্য রাখেন। টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের হেরে যাওয়া থেকে শুরু করে চন্দ্রগ্রহণ, সূর্যগ্রহণকে কেন্দ্র করে কুসংস্কার, কেরালার মতো রাজ্যে নরবলি, করোনাকালে আবির্ভূত হওয়া করোনাশুর বা ভাবিজি পাঁপড়— একাধিক বিষয় তাঁর আলোচনায় উঠে আসে। মুক্তধারার ৪৩তম আলোচনাসত্রে ড. সব্যসাচী চট্টোপাধ্যায়ের সুন্দর উপস্থাপনা শ্রোতা-দর্শকেরা খুব মন দিয়ে উপভোগ করেন।

*লেখক: অধ্যাপক, চাপড়া বাঙ্গালঝি মহাবিদ্যালয়, নদিয়া।*

 

 


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ