জেলা বিনোদন, সংস্কৃতি ও সাহিত্য 

যেমন খুশি ছবি আঁকি’ কর্মশালায় শামিল হল পাবদাড়া হাই মাদ্রাসার সঙ্গে পার্শ্ববর্তী বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা

শেয়ার করুন

নায়ীমুল হকের প্রতিবেদন: উত্তর চব্বিশ পরগনার অন্যতম শিক্ষা প্রতিষ্ঠান পাবদাড়া হাই মাদ্রাসার উদ্যোগে মঙ্গলবার অনুষ্ঠিত হয়ে গেল এক অভিনব কর্মশালা। বিষয় ছিল যেমন খুশি ছবি আঁকি। মাদ্রাসার উদ্যোগে শামিল হয়েছিল পার্শ্ববর্তী বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরাও।

করোনা অতিমারির দীর্ঘ দু’ বছর পর যখন শিক্ষালয় খুলল শিশুদের মধ্যে ছিল নানা জড়তা। সেই জড়তা কাটানোর উদ্দেশে এবং শিশুদের শিক্ষালয় মুখী করার জন্য পাবদাড়া হাই মাদ্রাসার শিক্ষক-শিক্ষিকাদের উদ্যোগে এদিনের এই আয়োজন । কর্মশালাটি পরিচালনা করেন মাদ্রাসার প্রধান শিক্ষক জিয়াউর রহমান এবং শিক্ষক সুমন সরকার।

Advertisement

শিক্ষার্থীরা অতি আনন্দের সঙ্গে নানা চিত্রের মধ্য দিয়ে তাদের মনের ক্যানভাসে রঙিন স্বপ্নগুলো ফুটিয়ে বাস্তবে ফুটিয়ে তোলে। দেখা যায় মাদ্রাসার ছাত্র ছাত্রী ছাড়াও পাশ্ববর্তী প্রাথমিক বিদ্যালয়ের শিশুরাও অতি উৎসাহের সঙ্গে অংশগ্রহণ করেছে এই কর্মশালায়।

শিক্ষক সুমন সরকার বলেন এরকম কর্মশালা আগামী দিনে এই মাদ্রাসায় আরো কয়েকটি করা হবে, আশা করা যায় সেখানে ছাত্র-ছাত্রীদের উদ্দীপনা এবং উৎসাহ থাকবে আরো কয়েকগুণ বেশি। এর মূল উদ্দেশ্য হল শিক্ষার্থীদের মধ্যে পারস্পরিক দেওয়া-নেওয়ার সম্পর্ক ও তাদের বৌদ্ধিক বিকাশের বৃদ্ধি ঘটানো। জড়তা কাটিয়ে এ ধরনের কাজে যত বেশি এগিয়ে আসবে ততই শিক্ষা-দীক্ষায় উত্তরণ ঘটবে।

ভবিষ্যতে এ ধরনের কর্মশালার সঙ্গে সঙ্গে আরও কয়েকটি দিক জুড়ে দেয়া হবে, যা নিশ্চিতভাবে ছাত্র-ছাত্রীদের জন্য আলোর দিশা দেখাবে বলে মনে করেন পাবদাড়া হাই মাদ্রাসার প্রধান শিক্ষক জিয়াউর রহমান।

মাদ্রাসার শিক্ষক- শিক্ষিকা,প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা, পাশাপাশি শ্রীকৃষ্ণপুর গ্ৰামের অবিভাবকরাও এই ধরনের উদ্যোগকে স্বাগত জানান।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ