জেলা 

বেলপাহাড়ির দুঃস্থ আত্মপ্রত্যয়ী পড়ুয়াদের পাশে থাকতে জীবন জ্যোতি ফাউন্ডেশনের বিশেষ শিক্ষা প্রসার কর্মসূচি

শেয়ার করুন

নায়ীমুল হকের প্রতিবেদন: বিভিন্ন প্রতিকূলতা সত্ত্বেও শিক্ষাকে আঁকড়ে ধরে যারা সৎভাবে জীবন যুদ্ধে এগিয়ে যেতে চায় তাদের জন্য বিশেষ শিক্ষা কর্মসূচি নিয়েছে জীবন জ্যোতি ফাউন্ডেশন। ডিমডিমা চা বাগানের আদিবাসীদের পর এবার বিশেষ এই কর্মসূচি ছিল বেলপাহাড়ীর দুঃস্থ অথচ আত্মপ্রত্যয়ী ছেলে-মেয়েদের জন্য।

গত ২৬ শে ডিসেম্বর বেলপাহাড়ি আগুইবিল প্রাথমিক বিদ্যালয়ে বিনপুর দুই পঞ্চায়েত সমিতির পূর্ত কর্মাধ্যক্ষ বিকাশ চন্দ্র সরদার এবং হিন্দু স্কুলের জীবন বিজ্ঞান এর বিশিষ্ট শিক্ষক শিক্ষারত্ন প্রাপ্ত ড.সন্দীপ রায়-এর উদ্যোগে এবং ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক গগন বাস্কের উৎসাহে একটি পুস্তক কেন্দ্র স্থাপন করা হয়। শিক্ষা প্রসারের এই উদ্যোগে সামিল হয়েছে জীবন জ্যোতি ফাউন্ডেশন, এ কথা জানালেন সভাপতি বিশিষ্ট শিক্ষক ড. সুরজিত কুমার ধর। পুস্তক কেন্দ্র স্থাপনের প্রাথমিক পর্যায়ে প্রায় ১৭৬ টি বই প্রদান করা হয়। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইনপুট টু পঞ্চায়েত সমিতির সভাপতি রাহালা হাঁসদা, সহ-সভাপতি অনুশ্রী কর, শিক্ষা কর্মাধ্যক্ষ হেমলেট মান্ডি, বেলপাহাড়ি পঞ্চায়েতের প্রধান জয়দেব সিং, কৃষি কর্মাধ্যক্ষ সারথি মুর্মু, বালিগুমা প্রাথমিক বিদ্যালয়ের বিশিষ্ট শিক্ষক সত্যেন পাল এবং বিনপুর টু ব্লকের বিশিষ্ট সমাজসেবী চিন্ময় মাহাতো।

Advertisement

উপস্থিত সকলেই ড.সন্দীপ রায়ের এই উদ্যোগকে এবং জীবন জ্যোতি ফাউন্ডেশনের মহৎ প্রচেষ্টাকে সাধুবাদ জানান। বক্তারা সকলেই আশা প্রকাশ করেন যে ভবিষ্যতে দুঃস্থ ও অভাবী কিন্তু আত্মপ্রত্যয়ী শিক্ষার্থীদের বইয়ের চাহিদা পূরণে ড সন্দীপ রায় আরও এগিয়ে আসবেন।

সন্দীপ রায় বলেন শিক্ষার প্রসারে এই অঞ্চলের চাহিদা অনুযায়ী এবং আগামীদিনে আরো অনেককে নিয়ে এই কাজ করতে বদ্ধপরিকর তিনি। এই অঞ্চলের প্রতিভাবান ও দুঃস্থ শিক্ষার্থীদের পাশে সবসময় থাকা এবং একইভাবে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার প্রতিশ্রুতি দেন তিনি। এই কাজে এগিয়ে আসার জন্য তিনি ওই অঞ্চলের সকল শিক্ষা অনুরাগী ব্যক্তিদের ধন্যবাদ জ্ঞাপন করেন। ওই অনুষ্ঠানে একইসঙ্গে করোনা মহামারির প্রকোপ কমানোর জন্য ১০০ মেডিকেল মাক্সও বিতরণ করা হয়।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ