দেশ 

আন্দোলনরত কুস্তিবিদদের পাশে দেশের কৃষকরা, চাপে মোদি সরকার

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক: যৌন হেনস্তার দায় বিজেপি সাংসদ ব্রীজ ভূষণ সিংহের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেবার দাবিতে লাগাতর আন্দোলন চালাচ্ছেন দেশের প্রতিষ্ঠিত কুস্তিবিদরা। দেশ বিদেশে এই আন্দোলনকে কেন্দ্র করে প্রবল সহানুভূতি আদায় করে নিয়েছে দেশের মহিলা কুস্তিবিদরা। এই প্রেক্ষাপটে ভারতীয় কিষান ইউনিয়নের পক্ষ থেকে জানানো হয়েছে কুস্তিবিদদের এই আন্দোলনকে তারা সমর্থন করছেন এবং এই আন্দোলনে তারা শামিল হবেন।

এছাড়াও আগামী ৫ জুন পর্যন্ত দেশজুড়ে একাধিক প্রতিবাদ কর্মসূচি আয়োজন করবেন কৃষক নেতারা। প্রসঙ্গত, কৃষক নেতা নরেশ টিকায়েতের (Naresh Tikait) পরামর্শেই পদক বিসর্জন দেওয়ার সিদ্ধান্ত স্থগিত রাখেন কুস্তিগিররা।

Advertisement

বিকেইউ নেতা টিকায়েত জানান, “কুস্তিগিরদের প্রতিবাদ (Wrestler Protest) ও তাঁদের দাবি নিয়ে উত্তরপ্রদেশের মুজঃফরপুরনগরে একটি মহা খাপ আলোচনার আয়োজন করা হয়েছে। সেখানে উত্তরপ্রদেশ ছাড়াও হরিয়ানা, পাঞ্জাব, রাজস্থান, দিল্লি থেকে অনেকেই অংশ নেবেন।” প্রসঙ্গত, প্রথম থেকেই কুস্তিগিরদের পাশে দাঁড়িয়েছেন কৃষক নেতারা। যন্তর মন্তরে তাঁদের ধরনাতেও টিকায়েতরা যোগ দিয়েছেন। এবার আরও বেশি করে কুস্তিগিরদের পাশে থাকতে চাইছেন কৃষক আন্দোলনের নেতারা।

সেইসঙ্গে সংযুক্ত কিষান মোর্চার তরফে দেশজুড়ে প্রতিবাদ কর্মসূচির ডাক দেওয়া হয়েছে। সংগঠনের বিবৃতিতে বলা হয়েছে, “মহিলা কুস্তিগিরদের উপর নির্মম অত্যাচার চালাচ্ছে মোদি সরকার। মূল অভিযুক্ত বিজেপি সাংসদ ব্রিজভূষণ শরন সিংকে আড়াল করার চেষ্টা চলছে। সমস্ত বিষয় নিয়েই বৃহস্পতিবার বৈঠক হবে। তারপর ১ থেকে ৫ জুন দেশজুড়ে প্রতিবাদ কর্মসূচি চলবে। কুস্তিগিররা যেন যন্তর মন্তরে ধরনা চালিয়ে যেতে পারেন, সেই অনুমতি চেয়ে রাষ্ট্রপতিকে চিঠিও দেবে মোর্চা।

প্রসঙ্গত, হরিদ্বারের গঙ্গায় পদক বিসর্জনের সিদ্ধান্ত প্রকাশ্যে আসার পরেই কুস্তিগিরদের সঙ্গে দেখা করতে যান নরেশ টিকায়েত। দীর্ঘক্ষণ কুস্তিগিরদের সঙ্গে কথা বলেন। পদক বিসর্জনের মতো চরম সিদ্ধান্ত থেকে কুস্তিগিরদের সরিয়ে আনেন। টিকায়েতের পরামর্শেই কেন্দ্রকে পাঁচদিনের সময় দিয়েছেন কুস্তিগিররা। আপাতত তাঁদের সমস্ত পদক রয়েছে টিকায়েতের কাছেই।

 

 


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ