দেশ 

রাজস্থানেও কর্ণাটক মডেল প্রয়োগ করতে চলেছে কংগ্রেস বিপাকে বিজেপি!

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক : কর্ণাটকের সাফল্য কংগ্রেসকে অনেক বেশি উজ্জীবিত করেছে সেই সাফল্যের রেশ ধরেই এবার রাজস্থানে সাফল্য পেতে চাইছে কংগ্রেস দল। এমনিতেই রাজস্থানের পরম্পরায় কোন দল পরপর দ্বিতীয় বার ক্ষমতায় আসতে পারে না। পাঁচ বছর অন্তর সরকার পরিবর্তনের ধারাবাহিকতা রাজস্থানে রয়েছে এবার সেই ধারাবাহিকতাকে ভেঙে দ্বিতীয়বারের জন্য ক্ষমতায় আসতে চাইছে কংগ্রেস সেজন্য তারা কর্ণাটক মডেলকে ফলো করতে চাইছে।

প্রথম থেকেই রাজস্থানের বর্তমান মুখ্যমন্ত্রী অশোক গেহলট বলে আসছিলেন ক্ষমতায় এলে গ্যাসের দাম 500 টাকা করে দেয়া হবে আর ১০০ ইউনিট পর্যন্ত বিদ্যুৎ ফ্রি করে দেয়া হবে এবার রাজ্যের মুখ্যমন্ত্রী ঘোষণা করেছেন 100 ইউনিট পর্যন্ত বিদ্যুৎ যেমন ফ্রি করা হবে একই রকম ভাবে ২০০ ইউনিট পর্যন্ত বিদ্যুতের দাম নির্দিষ্ট করে দেয়া হবে। যার ফলে খুব সহজে সাধারণ মানুষ এগুলোকে কাজে লাগাতে পারবে।

Advertisement

একই সঙ্গে বেকারদের ভাতা, মৎস্যজীবীদের সস্তায় ডিজ়েল দেওয়ার মতো পাঁচ দফা প্রতিশ্রুতিতেই কর্নাটকে কংগ্রেস বাজিমাত করেছে বলে ধারণা বিজেপি নেতৃত্ব এবং ভোট পণ্ডিতদের একাংশের।

আগামী দিনে যে রাজ্যগুলিতে নির্বাচন রয়েছে, সেখানেও এ ধরনের প্রতিশ্রুতি দিয়ে ভোটারদের মন জয় করে ক্ষমতা দখলের পরিকল্পনা রয়েছে কংগ্রেসের। রাজস্থানেই তার স্পষ্ট ইঙ্গিত মিলেছে। সম্ভবত, কংগ্রেসের এই কৌশল বুঝেই বুধবার মরুরাজ্যে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দাবি করেছেন, কংগ্রেসের প্রতিশ্রুতি বাস্তবে অসার। তিনি বলেন, ‘‘কংগ্রেসের ‘গ্যারান্টি’ দেওয়ার অভ্যাস পুরনো। পঞ্চাশ বছর আগে কংগ্রেস ‘গরিবি হটানোর’ প্রতিশ্রুতি দিয়েছিল। কিছুই হয়নি। ওই প্রতিশ্রুতি পালন না করাটা দেশের মানুষের সঙ্গে চূড়ান্ত বিশ্বাসঘাতকতা।’’

কিন্তু কংগ্রেস সরকারের এই অবস্থানে রাজস্থানের বেশ খানিকটা বিপাকে পড়তে চলেছে বিজেপি বলে জানা গেছে এমনিতেই রাজস্থানের বিজেপি দলের তেমন কোন নেতা এই মুহূর্তে নেই যাকে অশোক গেহলট কিংবা শচীন পাইলটদের যোগ্য উত্তর শ্রেণী হিসাবে তুলে ধরা যায়। তারপরেও কংগ্রেস সরকার যেভাবে জনমুখী প্রতিশ্রুতি দিয়ে চলেছে সেই প্রতিশ্রুতির পাল্টা প্রতিশ্রুতি এখনো বিজেপি দিতে পারেনি শুধুমাত্র ধর্মীয় সেন্টিমেন্ট তৈরি করে রাজস্থানে যে ভোটে জেতা যায় না সেটা যেমন বাস্তব একই রকম ভাবে সাধারণ মানুষের উপর বোঝা যদি কমাতে না পারা যায় তাহলে মানুষের কাছে জনপ্রিয়তা পাওয়া কঠিন হয়ে যাবে।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ