দেশ 

রাজ্যপালের বিরুদ্ধে নির্বাচন বিধি ভাঙার দায়ে ব্যবস্থা নিতে রাষ্ট্রপতিকে সুপারিশ পাঠাল নির্বাচন কমিশন ; কমিশনের বেনজির সিদ্ধান্তে চাঞ্চল্য দেশজুড়ে

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক : স্বাধীন ভারতে প্রথম কোনো রাজ্যের রাজ্যপাল নির্বাচনী বিধি লংঘনের দায়ে অভিযুক্ত হলেন । সাংবিধানিক পদকে অবমানান করে বিশেষ ব্যক্তি জন্য ভোট প্রার্থনা করেছিলেন রাজ্যপাল কল্যাণ সিং ।তিনি বলেছিলেন প্রধানমন্ত্রী হিসেবে আরও ৫ বছর প্রাপ্য নরেন্দ্র মোদীর । রাজ্যপালের চেয়ারে বসে এই ধরণের মন্তব্য যে করা যায় না তা হয়তো ভাবতেও পারেননি আরএসএসের প্রাক্তন কর্মী কল্যাণ সিং। রাজস্থানের রাজ্যপালের এই মন্তব্যের বিষয়টি নির্বাচন কমিশনের নজরে আনা হয় । কমিশন তদন্ত করার পর ।

নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের জন্য রাজস্থানের রাজ্যপাল কল্যাণ সিংহের  বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কাছে আবেদন করেছে কমিশন।

Advertisement

কল্যাণ সিংহের বিরুদ্ধে অভিযোগ, তিনি রাজনৈতিক দলের হয়ে ভোটভিক্ষা করেছেন। কিছুদিন আগেই এই কাণ্ডটা তিনি করেছিলেন। প্রধানমন্ত্রী হিসেবে মোদীর পাঁচ বছরের আরও একটি মেয়াদ প্রাপ্য বলে সর্বসমক্ষে দাবি করেছিলেন তিনি।

ঘটনাটি ঘটেছে গত ২৩ মার্চ। উত্তরপ্রদেশের আলিগড়ে একটি সভায় কল্যাণ বলেছিলেন, ভারতের ভালো হতে গেলে মোদীকে প্রধানমন্ত্রী হতেই হবে। এমনকী নিজেকে বিজেপি কর্মী বলে দাবি করে কল্যাণ বলেন, “আমরা সবাই বিজেপি কর্মী। তাই আমরা চাই মোদীজি আবার ফিরে আসুন। দেশের পক্ষে সেটাই মঙ্গল।”

এর পরেই বিষয়টি কমিশনের নজরে আনা হয়। এই সংক্রান্ত একটি রিপোর্ট খতিয়ে দেখে কমিশন নিশ্চিত হয় নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করেছেন কল্যাণ। এর পরেই তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য রাষ্ট্রপতির কাছে দ্বারস্থ হয়েছে কমিশন।

 


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ