দেশ 

Ravish Kumar with NDTV : এনডিটিভি থেকে রাবিশ কুমারের পদত্যাগ গণতন্ত্রের চতুর্থ স্তম্ভের উপর আঘাত!

শেয়ার করুন

সেখ ইবাদুল ইসলাম : এনডিটিভির  (NDTV) মালিকানা বদল হওয়ার সঙ্গে সঙ্গে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সাংবাদিক রাবিশ কুমার এনডিটিভি থেকে পদত্যাগ করেছেন। গত ২৯ শে নভেম্বর রাতে রাবিশ কুমার এক্সিকিউটিভ এডিটর পর থেকে পদত্যাগ করেছেন বলে জানা গেছে। রামেন ম্যাগসোসাই পুরস্কার প্রাপ্ত সাংবাদিক রাবিশ কুমার এনডিটিভি থেকে পদত্যাগ করার পর মনে করা হচ্ছে সংকটে পড়ে গেল এই চ্যানেলটি।

সর্বভারতীয় রাজনীতির ইতিহাসে সাংবাদিক হিসেবে রাবিশ কুমার যথেষ্ট জনপ্রিয় ছিলেন সোজা কথা সোজা ভাষায় বলতেন এবং তিনি সাংবাদিকতার যে পাঠ দেশবাসীকে শিখিয়েছেন তা এক কথায় অনবদ্য। একটি চ্যানেলের জন্ম লগ্ন থেকে রাবিশ কুমার যেভাবে কাজ করে এসেছেন এবং সাংবাদিকতাকে আগামী প্রজন্মের কাছে যেভাবে তুলে ধরেছেন তা এক কথায় ইতিহাস হয়ে থেকে যাবে।

Advertisement

এটা অস্বীকার করার উপায় নেই শুধুমাত্র রাবিশ কুমারকে সরাতে হবে এই লক্ষ্যেই এনডিটিভিকে আদানি গ্রুপ কিনে নিল । একজন সাংবাদিক সরকারকে এতটাই ব্যতিব্যস্ত করে রেখেছিলেন যে বাধ্য হয়ে মোদির বন্ধু গৌতম আদানি এনডিটিভি কিনে নিলেন। তবে এই কথা স্বীকার করতেই হবে এনডিটিভির যেটুকু জনপ্রিয়তা ভারতের রয়েছে তার নেপথ্যে ছিল রাবিশ কুমার। এই সাংবাদিকের বিদায়ের পর মনে করা হচ্ছে এনডিটিভির সেই জনপ্রিয়তার অটুট থাকবে না ফলে অচিরেই এনডিটিভি মুখ থুবড়ে পড়তে পারে বলে ওয়াকিবহাল মহল মনে করছে।

প্রখ্যাত সাংবাদিক রাবিশ কুমারের এই বিদায় এক কথায় ভারতের অস্থির রাজনৈতিক পরিস্থিতিকেই তুলে ধরেছে। একজন নিষ্ঠাবান সাংবাদিক শুধুমাত্র সাংবাদিকতার কাজে অটুট থাকার জন্য দীর্ঘদিনের কর্মক্ষেত্র তাকে ত্যাগ করতে হচ্ছে এর চেয়ে দুঃখজনক ঘটনা আর কিছু হতে পারে না। রাবিশ কুমারের বিদায় সাংবাদিকতার অস্তিত্বের সংকটে পরিণত করেছে, রাবিশ কুমারের বিদায় গণতন্ত্রের উপর আঘাত হেনেছে।

রাবিশ কুমারের মত একজন স্পষ্টবাদী সাংবাদিক, সংবিধানের মান্যতাকারি সাংবাদিক রাবিশ কুমারের পদত্যাগের  ফলে ভারতের সাংবাদিকতা কতটা সংকটের মধ্যে নিমজ্জিত তা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল।

 

 


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ