জেলা 

চলে গেলেন বিশিষ্ট আলেম আবুল কালাম রহমানি সাহেব

শেয়ার করুন

বুলবুল চৌধুরী : রাজ্যের বিশিষ্ট আলেম মাওলানা মুফতি আবুল কালাম রহমানি সাহেব আজ তেইশে জানুয়ারি সকালে ইন্তেকাল করেছেন ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮১ বছর।

মাওলানা মুফতি আবুল কালাম রহমানি সাহেব ছাত্র হিসাবে কৃতি ছিলেন। তিনি দারুল উলুম দেওবন্দ থেকে বিশেষ ডিগ্রি হাসিল করেছিলেন অন্যদিকে আলীগড় বিশ্ববিদ্যালয়ের তিনি কৃতি ছাত্র ছিলেন। তিনি বাসন্তী হাই স্কুলের শিক্ষক ছিলেন। শিক্ষক হিসাবে যথেষ্ট দক্ষতার পরিচয় দিয়েছেন এবং তার অসংখ্য ছাত্র ছাত্রী তাকে আজও আদর্শ শিক্ষক হিসাবে স্মরণ করে থাকেন।

Advertisement

এছাড়াও ইসলাম বিষয়ক  পন্ডিত হিসাবে তিনি এই রাজ্যে সুপরিচিত ছিলেন। তাঁর মৃত্যুতে রাজ্য হারালো একজন পন্ডিত ব্যক্তিকে, আদর্শবান ব্যক্তিকে। মাওলানা আবুল কালাম রহমানীর সঙ্গে আমাদের সম্পর্ক ছিল দীর্ঘদিনের একথা বললেন বিশিষ্ট শিক্ষক ও কাজী মাওলানা আব্দুল ওহাব। আব্দুল ওহাব সাহেব বলেন, রহমান সাহেবের মৃত্যুতে আমরা একজন বিশিষ্ট আলেমকে হারালাম। দেশ এবং মিল্লাতের জন্য ক্ষতি হয়ে গেল। বিশিষ্ট শিক্ষক মোঃ মোজাফফর হোসেন বলেন, মাওলানা মুফতি আবুল কালাম রহমানি সাহেব আমাদের কাছে আদর্শ ছিলেন। তিনি সজ্জন ব্যক্তি ছিলেন। দেশ এবং মিল্লাতের স্বার্থে তিনি অনেক কাজ করে গেছেন।

ইবাদুল ইসলাম স্মৃতিচারণায় বলেন, মাওলানা আবুল কালাম রহমানি সাহেবের সঙ্গে আমার পরিচয় সময়ের বিচারে প্রায় কুড়ি বছর। তিনি আমাকে সন্তান তুল্য স্নেহ করতেন। উনার ছেলে মেহেবুব আমার বন্ধু হন। যতদিন তিনি কলকাতায় আসতে পেরেছেন ততদিন তিনি ফোন করে ডেকে দেখা করতেন। এ রকম একজন পন্ডিত মানুষের সান্নিধ্য পাওয়া সৌভাগ্যের। তিনি দীর্ঘদিন ধরে ভুগছিলেন। শারীরিক কষ্টের মধ্যে ছিলেন। জীবনের অনিবার্য পরিণতিতে মৃত্যু আসবেই এই সহজ সত্য কথাকে মেনে নিতে হবে। রহমানি সাহেবকে যেন আল্লাহ বেহেশতের সর্বোচ্চ মাকামে স্থান আল্লাহর কাছে আমাদের এটাই প্রার্থনা।

জানা গেছে আবুল কালাম রহমান সাহেবের জানাজা হবে আগামীকাল সোমবার ২৪ শে জানুয়ারি। তাঁর মৃত্যুতে সমগ্র ২৪ পরগনা জেলা জুড়ে শোকের ছায়া নেমে এসেছে। জমিয়ত উলামায়ে হিন্দের পক্ষ থেকে তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করা হয়েছে।

 


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ