প্রচ্ছদ 

DY Chandrachud : ‘দায়িত্ববান সংবাদ মাধ্যম সেটাই যে ক্ষমতাকে প্রশ্ন করতে পারে’ : প্রধান বিচারপতি

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক: দেশের বর্তমান পরিস্থিতিতে সংবাদমাধ্যমের ভূমিকা নিয়ে ক্ষোভ প্রকাশ করলেন দেশের প্রধান বিচারপতি। প্রধান বিচারপতির মতে, দায়িত্ববান সংবাদ মাধ্যম সেটাই যে ক্ষমতাকে প্রশ্ন করতে পারে। সাধারণ মানুষের স্বার্থে ক্ষমতার কাছে প্রশ্ন করাটাই হচ্ছে সংবাদ মাধ্যমের মূল ভূমিকা হওয়া উচিত বলে দেশের প্রধান বিচারপতি মনে করছেন।

বুধবার দিল্লিতে এক অনুষ্ঠানে প্রধান বিচারপতি (CJI) বলেন,”ফেক নিউজ দুটি পৃথক সম্প্রদায়ের মধ্যে অশান্তি বাঁধাতে পারে। সত্যি এবং মিথ্যের মধ্যে পার্থক্য দেখিয়ে দেওয়াই সংবাদমাধ্যমের কাজ। ফেক নিউজের গণতন্ত্রকে পুরোপুরি ধ্বংস করতে না পারলেও সমস্যার সৃষ্টি করতে পারে।” বিচারপতি চন্দ্রচূড় বলেছেন, সংবাদমাধ্যমের কাজ হল সাধারণ মানুষের অধিকার লঙ্ঘন না করে সত্যি তুলে ধরা। সাংবাদিকতা সত্যের পথপ্রদর্শক। ডিজিটাল যুগে আমাদের বহু চ্যালেঞ্জের মোকাবিলা করতে হচ্ছে। এই সময় সাংবাদিকদের সঠিক, নিরপেক্ষ এবং নির্ভীক সংবাদ পরিবেশন করাটা ভীষণ জরুরি।একই সঙ্গে তিনি এও বলেন,”দায়িত্ববান সাংবাদিকতা সেই ইঞ্জিন যেটা আমাদের গণতন্ত্রকে এগিয়ে নিয়ে যায় আরও ভাল ভবিষ্যতের দিকে।” তাঁর স্পষ্ট বার্তা, প্রতিষ্ঠানকে প্রশ্ন করতে পারে এমন সংবাদমাধ্যমকে উৎসাহ দেওয়াটাই স্বাস্থ্যকর গণতন্ত্রের কাজ হওয়া উচিত।

Advertisement

প্রধান বিচারপতির বলেন, ফেক নিউজ (Fake News) একই সঙ্গে সংবাদমাধ্যমের নিরপেক্ষতা এবং স্বতন্ত্রতা নিয়ে প্রশ্ন তুলে দেয়। সংবাদ পরিবেশনের গোটা প্রক্রিয়া থেকে কোনওরকম পক্ষপাতিত্ব বা অন্যায় দূর করাটা সাংবাদিকদের এবং সংবাদমাধ্যমের সঙ্গে যুক্ত প্রত্যেকের দায়িত্ব। ফেক নিউজ একই সঙ্গে লক্ষ লক্ষ মানুষকে প্রভাবিত করতে পারে। আর এটা গণতন্ত্রের মূল ভাবনার পরিপন্থী।

প্রধান বিচারপতি যদিও কোন বিশেষ সংবাদ মাধ্যমে নাম করে কিছু বলেননি। তবে মনে করা হচ্ছে ইদানিং গদি মিডিয়া নামে যে সংবাদ মাধ্যমগুলি রয়েছে তাদেরকেই লক্ষ্য করে দেশের প্রধান বিচারপতি এই ধরনের মন্তব্য করেছেন।

 


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ