জেলা 

২৫০ বছরেও তিনি স্বমহিমায় ভাস্বর : বাংলার নবজাগরণের আদি পুরুষ ভারতপথিক রাজা রামমোহন রায়ের জীবন ও কর্ম নিয়ে গ্রন্থ প্রকাশ

শেয়ার করুন

নায়ীমুল হকের প্রতিবেদন: আজও তিনি সমানভাবে প্রযোজ্য, স্বমহিমায় ভাস্বর। সার্ধ দ্বিশততম জন্মবর্ষের প্রাক্কালে বাংলার পুনর্জাগরণের আদিপুরুষ ভারতপথিক রাজা রামমোহন রায়ের স্মরণে গত বুধবার এক গ্রন্থ প্রকাশিত হয় । গ্রন্থটি প্রকাশনায় এগিয়ে এসেছে হুগলির রাধানগর রামমোহন মেমোরিয়াল এন্ড কালচারাল অর্গানাইজেশন। গ্রন্থটির লেখক বিশিষ্ট সমাজসেবী ও রাজহাটি বন্দর হাইস্কুলের প্রধান শিক্ষক নভেন্দু সামন্ত। গ্রন্থটির নামকরণ করেছেন তিনি RAMMOHAN ROY STILL NEGLECTED BY HIS NATION.

এই গ্রন্থ প্রকাশ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশিষ্ট সংস্কৃতিপ্রেমিক হুগলি জেলা পরিষদের সভাধিপতি, আলহাজ সেখ মেহেবুব রহমান, বিশিষ্ট লেখক ও সংস্থার সভাপতি ডঃ পি.সি.দাস, বিশিষ্ট আঞ্চলিক গবেষক ও সংস্থার সম্পাদক দেবাশিস শেঠ, রামনগর অতুল বিদ্যালয়ের প্রধান শিক্ষক অমিত কুমার আঢ্য,খানাকুল কালচারাল ফোরামের সভাপতি অনিরুদ্ধ ভট্টাচার্য সহ বহু বিশিষ্ট ব্যক্তিবর্গ।

Advertisement

গ্রন্থটির মূল উপজীব্য বিষয় কী, তা নিয়ে বলতে গিয়ে লেখক নভেন্দু সামন্ত বলেন, রাজা রামমোহন রায়ের মতো এমন উচ্চ মন এবং মানের মানুষের নাগাল পাওয়া আমাদের জন্য এক দুঃসাধ্য ব্যাপার। ধর্মের নামে ভন্ডামির বিরুদ্ধে তিনি ছিলেন সোচ্চার। শাস্ত্রের নামে দেশাচার বলে চালিয়ে দেয়ার বিরুদ্ধে তিনি খড়গহস্ত হয়েছিলেন।

সতীদাহ প্রথা সহ নানা কুসংস্কারের বিরুদ্ধে তাঁর অবস্থান আজও শিহরণ জাগায়। এর মাঝে তিনি প্রচুর গদ্য রচনা করেন। তুহফাত-উল-মুয়াহহিদিন  নামে তাঁর রচিত বিশেষ শাস্ত্রীয় গ্রন্থটি ছিল বহুকাল দর্শন জগতের সেরা গ্রন্থ। বত’মান ভারত গঠনে রাজা রামমোহন রায়ের যে অবদান তার পরিপ্রেক্ষিতে তাঁর যে সম্মান ও প্রতিষ্ঠা পাওয়ার কথা ভারত আজও তা দেয়নি।

লেখক নভেন্দু সামন্ত

বইটি বিশেষ ভাবে প্রসংশিত হয় সকলের কাছে।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ