দেশ 

জাতীয় নিরাপত্তায় দোহাই দিয়ে নাগরিকদের তথ্য দিচ্ছে না কেন্দ্র, তথ্য জানার অধিকার আইন সংশোধন কেন করতে চলেছে মোদি সরকার? জানতে হলে ক্লিক করুন

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক: মনমোহন সিংয়ের আমলে তথ্য জানার অধিকার আইন পাস হয়েছিল। এর ফলে সাধারণ মানুষ জাতীয় নিরাপত্তার প্রশ্ন ছাড়া বাকি সব কিছু বিষয় জানার অধিকার ছিল। সেই অধিকার থেকে এই মুহূর্তে মোদি সরকার বঞ্চিত করছে নাগরিকদের বলে অভিযোগ।

সদ‌্য প্রকাশিত এক পরিসংখ্যানে দেখা যাচ্ছে , ২০১৯-২০ সালে সারা দেশে কেন্দ্রীয় সরকারি মন্ত্রক এবং বিভিন্ন দপ্তরের নানা তথ‌্য দাবি করে ১২ লক্ষ ৯০ হাজারের বেশি আরটিআইয়ের আবেদন জমা পড়েছে। তারই সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে সেই আবেদন বাতিল হওয়ার সংখ‌্যাও। ১৯-২০ বর্ষে জমা পড়া আবেদনের মধ্যে অধিকাংশ আবেদনের জবাব দেওয়া হয়নি দেশের নিরাপত্তার অজুহাতে। যদিও ২০২০-২১ সালে এই বাতিলের সংখ‌্যা কিছুটা কমেছে তবে সংখ‌্যার নিরিখে তা বিশেষ কম নয়।

Advertisement

কমনওয়েলথ হিউম‌্যান রাইটস ইনিশিয়েটিভ বা সিএইচআরআই-এর পক্ষে বেঙ্কটেশ নায়ক জানিয়েছেন, বিভিন্ন মন্ত্রকের অধীন ২১৮২টি দপ্তর বিষয়ে তথ‌্য চেয়ে আবেদন জমা পড়েছে। কত আরটিআইয়ের আবেদন জমা পড়েছে তা নিয়ে প্রতি বছরই প্রতিটি মন্ত্রককেই কেন্দ্রের সেন্ট্রাল ইনফরমেশন কমিশনের কাছে রিপোর্ট জমা দিতে হয়। তার থেকেই এই বিষয়ক পরিসংখ‌্যান মিলেছে।

জানা গিয়েছে সবচেয়ে বেশি আরটিআই জমা পড়েছে স্বাস্থ‌্যমন্ত্রকের কাছ থেকে তথ‌্য জানতে চেয়ে। তবে অনেক তথ্যের ক্ষেত্রেই নিরাপত্তার কারণে বিস্তারিত প্রকাশ করা সম্ভব হয় না এই যুক্তিতে জবাব দেওয়া হয়নি। এমনকী, ক্রেতাসুরক্ষা বিভাগের কাছে জমা পড়া আবেদনের ক্ষেত্রেও এই যুক্তিতে আরজি বাতিল করা হয়েছে। পরিসংখ্যান বলছে, এই বিভাগেরই ৪০১টি আরজি নিরাপত্তা যুক্তিতে খারিজ হয়েছে।

এদিকে, ইউপিএ জমানায় তৈরি হওয়া তথ্যের অধিকার আইনে এবার পরিবর্তন আনতে চলেছে কেন্দ্র সরকার। প্রস্তাবিত সংশোধনী বিলে বলা হয়েছে, রাজ্য ও কেন্দ্রের তথ্য কমিশনারের বেতন এবার নিয়ন্ত্রণ করবে সরকার। বর্তমান তথ্য কমিশনারের মেয়াদকাল পাঁচ বছর। তিনি একটি নির্দিষ্ট পরিমাণ বেতন পান। কিন্তু, বিলটি পাশ হয়ে গেলে তথ্য কমিশনারের মেয়াদকাল সরকার ইচ্ছামতো বদলে দিতে পারবে।

 


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ