দেশ 

লোকসভায় বিরোধী দলনেতা হতে চলেছেন রাহুল গান্ধী!

শেয়ার করুন

বিশেষ প্রতিনিধি : দুদিন আগেই ঠিক হয়ে গিয়েছিল কারণ ইন্ডিয়া জোটের সব নেতারাই ১৮তম লোকসভায় বিরোধী দলনেতার পদে রাহুল গান্ধীকে চেয়েছেন। তবে এই ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত তখন হয়নি কিন্তু সবার মনে এইটা সিদ্ধান্ত হয়ে গিয়েছিল। এ রাহুল গান্ধী এদেশের বিরোধী দলনেতার পদ পেতে চলেছেন। এ কথা আমাদের মনে রাখতে হবে ২০১৪ সালের লোকসভা নির্বাচনে বিপুল গরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় আসার পর নরেন্দ্র মোদি সরকার কংগ্রেসকে বিরোধীদলের মর্যাদা দেয়নি কংগ্রেস কেন কোন দলকেই দলের মর্যাদা ওই সময় দেওয়া হয়নি। কারণ তৎকালীন স্পিকার সুমিত্রা মহাজন ঘোষণা করেছিলেন যেহেতু কংগ্রেস দল ১০% আসন পাইনি সুতরাং বিরোধী দলের মর্যাদা দেওয়া হচ্ছে না।

ভারতের সংসদীয় ব্যবস্থা এই প্রচলিত নিয়মটি চালু হয়েছিল ১৯৮৪ সালের লোকসভা নির্বাচনের পর। রাজীব গান্ধী বিপুল গরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় আসার পরে সেই সময় সংসদে বিরোধীদের মধ্যে সবচেয়ে বড় দল এ আই ডি এম কে মাত্র ৩৯ টি আসন পেয়েছিল। সেবার কাউকে বিরোধী দলের মর্যাদা দেওয়া হয়নি। একই পরম্পরা বজায় রেখে ২০১৪ সালের লোকসভা নির্বাচনের পর মোদি সরকার কাউকে বিরোধী দলের মর্যাদা দেয়নি। ২০১৯ এর লোকসভা নির্বাচনে মোদি সরকার বিরোধীদলের মর্যাদা দেয়নি কংগ্রেসকে। ২০২৪ এর লোকসভা নির্বাচনের যেহেতু কংগ্রেস ১০০ টি আসন পেয়েছে সুতরাং এবার বিরোধীদলের মর্যাদা দিতে বাধ্য হয়েছে মোদি সরকার। বিরোধী দলের মর্যাদা পাওয়ার কারণে রাহুল গান্ধী কে এবার বিরোধী দলের নেতা হিসাবে তুলে ধরতে চাইছে কংগ্রেস দল।

Advertisement

শনিবার কংগ্রেসের ওয়ার্কিং কমিটির বর্ধিত বৈঠকে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়েছে। কংগ্রেসের সংসদীয় কমিটির সভানেত্রী সোনিয়া গান্ধীর সভাপতিত্বে অনুষ্ঠিত এই বৈঠকে সর্বসম্মত ভাবে রাহুল গান্ধীকে লোকসভার বিরোধী দলনেতা হিসাবে নির্বাচন করা হয়েছে। যদিও রাহুল গান্ধী সকলের বক্তব্য শোনার পর বলেছেন আপনারা আমাকে যে দায়িত্ব দিতে চান তা আমি ভেবে দেখব তা নিতে পারব কিনা। মনে করা হচ্ছে রাহুল গান্ধী শেষ পর্যন্ত বিরোধী দলনেতার পদটি গ্রহণ করবেন।।

রাহুল গান্ধী বিরোধী দলনেতার পদটি গ্রহণ করলে যেটা হবে সেটা হচ্ছে আগামী দিনের লোকসভার মধ্যে মোদী বনাম রাহুল ের লড়াই জমে উঠবে। বিরোধী দলনেতা হিসাবে রাহুল গান্ধী কেন্দ্রীয় সরকারের একজন পূর্ণ মন্ত্রীর মর্যাদা পাবেন। সুযোগ সুবিধা পাবেন একই সঙ্গে লোকসভায় অফিস পাবেন। একই সঙ্গে নিরাপত্তা ও পাবেন। রাহুল গান্ধী বিরোধী দলনেতার পদটি গ্রহণ করলে তার দায়ী এবং দায়িত্ব অনেকটাই বৃদ্ধি পাবে বলে রাজনৈতিক মহল মনে করছে।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ