দেশ 

বিশ্ব রাঙ্কিং এ ভারতের সেরা জে এন ইউ, ভারত সেরা বিশ্ববিদ্যালয়ের মর্যাদা পেল যুগ্মভাবে যাদবপুর ও দিল্লি বিশ্ববিদ্যালয়

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক  :  বিশ্ব র‍্যাংকিং এ ভারত সেরা বিশ্ববিদ্যালয়ের মর্যাদা পেল জহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় বা জেএনইউ। আর ভারত সেরা তকমা পেল পশ্চিমবাংলার যাদবপুর বিশ্ববিদ্যালয়।

বিশ্বব্যাপী ‘কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং’ (QS World University Ranking) অনুযায়ী দর্শন বিভাগে দিল্লি বিশ্ববিদ্যালয়ের (Delhi University) সঙ্গে যুগ্মভাবে ভারতসেরা নির্বাচিত হয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। অন্যদিকে রাজ্যের শিক্ষা ব্যবস্থাকে গর্বিত করেছে আইআইটি (ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি) খড়্গপুরও। কৃষি এবং বনায়ন বিভাগে দিল্লি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যুগ্মভাবে ভারতসেরা হয়েছে বাংলার এই শিক্ষা প্রতিষ্ঠান।

Advertisement

কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং অনুযায়ী ভারতের শিক্ষা প্রতিষ্ঠানগুলির মধ্যে সবচেয়ে ভাল ফল করেছে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় (Jawaharlal Nehru University)। তারা ইংরেজি সাহিত্য, ভাষাতত্ত্ব, অ্যানথ্রোপলজি ও ইতিহাসে দিল্লি বিশ্ববিদ্যালয়ের (Delhi University) সঙ্গে যৌথভাবে সেরা হয়েছে। এছাড়াও ডেভেলপমেন্ট স্টাডিজ, সোশিয়োলজি ও ভুগোলে সবচেয়ে ভালে করেছে জেএনইউ।

সব মিলিয়ে এবার ভারত থেকে ৬৯টি শিক্ষা প্রতিষ্ঠান ‘কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং’-এ অংশ নিয়েছিল। তাদের মধ্যে জেএনইউ, দিল্লি বিশ্ববিদ্যালয়, যাদবপুর বিশ্ববিদ্যালয়, আইআইটি খড়গপুরের মতো শিক্ষা প্রতিষ্ঠানগুলি ভালো ফল করলেও অধিকাংশ ক্ষেত্রে বিশ্বের নামী বিশ্ববিদ্যালয়গুলির তুলনায় পিছিয়ে পড়েছে।

‘কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং’ সমীক্ষা অনুযায়ী ৭২ শতাংশ ক্ষেত্রে ভারতের বিশ্ববিদ্যালয়গুলির উন্নতি হয়েছে। পতন হয়েছে ১৮৭ শতাংশ।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ