আন্তর্জাতিক 

ইভিএম বাতিলের দাবিতে সরব এক্স কর্ণধার এলান মাস্ক, দাবিকে সমর্থন করলেন রাহুল গান্ধী

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক : ইভিএম এর মাধ্যমে ভোটদান কর্মসূচি বাতিল করার দাবি জানালেন এক্স এর কর্ণধার এলন মাস্ক।মাস্কের সেই দাবিকে আবার সমর্থন করলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী।

সম্প্রতি পুয়ের্তো রিকোর নির্বাচনে ব্যাপক বেনিয়মের অভিযোগ উঠেছে। ইভিএম হ্যাক, ভুয়ো ভোটারদের ভোটদানের বহু প্রমাণও নাকি জনসমক্ষে মিলেছে। সেই প্রসঙ্গ তুলেই টেসলা কর্তা মাস্ক (Elon Musk) নিজের সোশাল মিডিয়া হ্যান্ডেল এক্সে লিখলেন, “আমাদের দ্রুত ইলেকট্রনিক ভোটিং মেশিন বাতিল করা উচিত। কারণ মানুষ বা এআইয়ের মাধ্যমে ইভিএম হ্যাক করার সম্ভাবনা থেকেই যায়। সেই সম্ভাবনা ক্ষুদ্র হলেও সেটার প্রভাব বিরাট।”

Advertisement

মাস্কের সেই পোস্ট রিটুইট করে রাহুল গান্ধী (Rahul Gandhi) বলছেন, “এদেশে ইভিএম যেন ব্ল্যাক বক্সের মতো হয়ে গিয়েছে। সেটা নিয়ে প্রশ্ন তোলার অধিকার কারও নেই।” কংগ্রেস নেতার দাবি, “আমাদের গণতন্ত্রের স্বচ্ছতা নিয়ে গুরুতর অভিযোগ উঠতে শুরু করেছে।” সরাসরি নির্বাচন কমিশনকে নিশানা করে রাহুলের বক্তব্য, “স্বশাসিত সংস্থাগুলি যদি দায়িত্বশীল না হয়, তাহলে গণতান্ত্রিক প্রক্রিয়া প্রহসনে পরিণত হয়। গণতন্ত্রে প্রতারণার প্রবণতা বাড়তে পারে।”

নিজের পোস্টে একটি সংবাদমাধ্যমের রিপোর্টও শেয়ার করেছেন কংগ্রেস (Congress) নেতা। যাতে দাবি করা হয়েছে, ভোটগণনার দিন নাকি গণনাকেন্দ্রের বাইরে থেকে গণনাপ্রক্রিয়াকে প্রভাবিত করার চেষ্টা করছিলেন মহারাষ্ট্রের এক শিব সেনা নেতা। ওই শিব সেনা নেতাকে গ্রেফতার করার পর জানা গিয়েছে, তাঁর কাছে এমন কিছু কোড ছিল যাতে ইভিএম ‘আনলক’ করা যায়। যদিও ওই খবরের সত্যতা এখনও তদন্তসাপেক্ষ। তবে ইভিএমের নিরপেক্ষতা নিয়ে বিরোধীরা যে এখমও আশ্বস্ত নন, সেটা রাহুল গান্ধীর এদিনের পোস্টে স্পষ্ট।

 

 


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ