কলকাতা 

মাদ্রাসা শিক্ষা ব্যবস্থার প্রকৃত সমস্যাগুলোকে এড়িয়ে জীবনশৈলির পাঠ দিলে কী উপকার হবে! / মাওলানা আব্দুল ওহাব

শেয়ার করুন

মাওলানা আব্দুল ওহাব : কয়েকদিন আগে বিক্রমশিলা , ইউনিসেফের এবং পশ্চিমবঙ্গ মাদ্রাসা শিক্ষা পর্ষদের আধিকারিকদের উদ্যোগে কতিপয় মাদ্রাসার শিক্ষকদেরকে নিয়ে জীবনশৈলী শিক্ষা দেওয়ার জন্য এক বিশেষ কর্মশালা অনুষ্ঠিত হয়। আমার জানার বিষয় হল যে, এটা কি কেবল মাদ্রাসার ছাত্র-ছাত্রীদের জন্য? যদি তাই হয় তাহলে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের অধীনে যে স্কুলগুলি আছে সেখানে কি এই জীবন শৈলী শিক্ষা দেওয়ার জন্য মধ্যশিক্ষা পর্ষদ কি তৎপর? মাদ্রাসা শিক্ষা পর্ষদের ফাইনাল পরীক্ষার খাতায় ছাত্র-ছাত্রীদের নাম লিখতে হয় না কিন্তু পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের ফাইনাল পরীক্ষায় খাতায় নাম লিখতে হয়?

এ বিষয়ে পশ্চিমবঙ্গের কয়েকটি মাদ্রাসার শিক্ষক সংগঠন রয়েছে। তাদের কি কাজ? আমরা এখনো পর্যন্ত বুঝে উঠতে পারেনি। মধ্যশিক্ষার পর্ষদের অধীনে বিদ্যালয়গুলির ছাত্র-ছাত্রীদের বাংলার শিক্ষা পোর্টালের মাধ্যমে রিপোর্ট কার্ড দেওয়া হয়। অতএব বারে বারে মাদ্রাসা শিক্ষা পর্ষদের কাছে আবেদন নিবেদন করেও আজ অবধি রিপোর্ট কার্ডের ব্যবস্থা হয়নি। মাদ্রাসার শিক্ষক সংগঠনের অনেক শিক্ষক প্রায় নিজেদেরকে বড় নেতা মনে করে ঘুরে বেড়ান মাদ্রাসায় যান না। বহু মাদ্রাসায় শিক্ষকের অভাবে ধুঁকছে কখন বুঝি মাদ্রাসার প্রাণ বেরিয়ে যায়। এস এস কে ও এম এস কে মাদ্রাসাগুলির করুন অবস্থা। এসব ব্যাপারে তাদের কোন হেলদোল নেই অথচ তারা বলছেন যে, আমাদের মানবিক মুখ্যমন্ত্রীর অনুপ্রেরণায় মাদ্রাসা শিক্ষাব্যবস্থা অনেক শিখরে। বর্তমানে ছাত্রছাত্রীদের আচরণ চালচলন কথাবার্তা চলাফেরা জীবন ও জীবন শৈলী সম্পর্কে তাদের যা ধ্যান-ধারণা সেটা হয়তো আমাদের মত প্রবীণ শিক্ষক শিক্ষিকাদের মধ্যে অনেকাংশে কম।

Advertisement

এরপর যদি জীবন শৈলীর মতো শিক্ষা শুরু করা যায় তাহলে সমাজকে আর টিকিয়ে রাখা যাবে কিনা সন্দেহ আছে। মাদ্রাসার সংগঠনগুলির নেতৃত্ব শ্রেণীর কাছে আমার ব্যক্তিগত অনুরোধ আবেগে গা না ভাসিয়ে একটু ভেবে দেখেন প্রকৃতপক্ষে আমরা ঠিক জায়গায় আছি কিনা? চামচাগিরি করে নিজের কিছু স্বার্থসিদ্ধি করা যায়, কিন্তু সমাজকে কিছু দেওয়া যায় না। আসুন আমরা একটু মন দিয়ে ভেবে দেখি যে আমরা ঠিক রাস্তায় আছি কিনা?

লেখক : মনু মেমোরিয়াল ইনস্টিটিউশন হাই মাদ্রাসার প্রবীণ শিক্ষক।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ