দেশ 

গুয়াহাটি হাইকোর্টের নির্দেশে নাগাল্যান্ডে পুনরায় চালু হচ্ছে কুকুরের মাংস বিক্রি ও রপ্তানি

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক: নাগাল্যান্ড সরকারের নির্দেশে গত তিন বছর ধরে পুকুরের মাংস বিক্রি ও রপ্তানির পরে নিষেধাজ্ঞা ছিল আজ বুধবার গুয়াহাটি হাইকোর্টের নির্দেশে পুকুরের মাংস বিক্রি চালু হতে চলেছে নাগাল্যান্ডে।

গত শুক্রবারই বিচারপতি মার্লি ভানকুং জানিয়ে দিয়েছিলেন রাজ্য সরকার এভাবে কুকুরের মাংসের বিক্রি বন্ধ করতে পারবে না, কেননা এই সংক্রান্ত কোনও আইন নেই। এরপরই এদিন খারিজ হয়ে গেল সরকারের নির্দেশ।

Advertisement

এদিন হাই কোর্টের রায়ে বলা হয়েছে, সরকার কুকুরের মাংস বিক্রি ও রপ্তানিতে ওই নিষেধাজ্ঞা জারি করেছিল এই সংক্রান্ত কোনও আইন পাশ না করিয়েই। সেই সঙ্গে উচ্চ আদালত জানিয়ে দিয়েছে, খাদ্য নিরাপত্তা আইনের ব্যবহার করে নাগাল্যান্ড সরকার ওই নিষেধাজ্ঞা জারির নির্দেশ দিলেও তেমন কোনও ক্ষমতা ওই আইনের নেই।

প্রসঙ্গত, ফেডারেশন অফ ইন্ডিয়ান অ্যানিমাল প্রোটেকশন অর্গানাইজেশনের সদস্যরা কুকুরের মাংস বিক্রিতে নিষেধাজ্ঞা জারির আবেদন জানিয়ে দীর্ঘদিন ধরেই আন্দোলন চালাচ্ছিলেন। পাশাপাশি একাধিক পশুপ্রেমী সংগঠনও এই দাবি জানাচ্ছিল। এরপরই উত্তর-পূর্বের রাজ্যটিতে নিষিদ্ধ হয়েছিল কুকুরের মাংস বিক্রি ও রপ্তানি। অবশেষে নিষিদ্ধ হয়ে গেল সেই নিষেধাজ্ঞা।

 


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ