আন্তর্জাতিক 

ইমরান খানকে নিঃশর্তে মুক্তি দিল পাক সুপ্রিম কোর্ট

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক : পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের গ্রেফতারি কে বেআইনি বলে ঘোষণা করল সেই দেশের সুপ্রিম কোর্ট একইসঙ্গে অবিলম্বে প্রাক্তন প্রধানমন্ত্রী কে মুক্তি দেওয়ার নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত।

পাশাপাশি, ইমরানকে ইসলামাবাদ হাই কোর্টের দ্বারস্থ হওয়ার নির্দেশও দিয়েছে সুপ্রিম কোর্ট।

Advertisement

আল কাদির ট্রাস্টের জমি সংক্রান্ত মামলায় গ্রেফতারির পদ্ধতি নিয়ে প্রশ্ন তুলে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন ইমরান। সেই মামলার শুনানিতেই সে দেশের প্রধান বিচারপতি উমর অটা বান্ডিয়ালের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ ইমরানকে এক ঘণ্টার মধ্যে আদালতে নিয়ে আসার নির্দেশ দেয়। এই মামলায় বৃহস্পতিবারই ‘উপযুক্ত’ রায় দেওয়া হবে বলে জানিয়েছিলেন প্রধান বিচারপতি। সেই মামলাতেই ইমরানের গ্রেফতারিকে বেআইনি বলে জানিয়ে দিল আদালত। প্রাক্তন পাক প্রধানমন্ত্রীকে অবিলম্বে মুক্তি দেওয়ারও নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

মঙ্গলবারই ইসলামাবাদ আদালত চত্বর থেকে গ্রেফতার করা হয় ইমরানকে। বুধবার তাঁকে আদালতে হাজির করানো হয়। পাকিস্তানের দুর্নীতি দমন বিভাগ বা ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরো (ন্যাব) ইমরানের দশ দিনের হেফাজত চেয়েছিল। আদালত তাঁকে ৮ দিনের জেল হেফাজতে রাখার নির্দেশ দেয়।

ইমরান খানের গ্রেফতারি নিয়ে সমগ্র পাকিস্তান জুড়ে আন্দোলন সংঘটিত হয়েছিল এবং এই গ্রেফতারি কে কেন্দ্র করে পাক সেনাবাহিনীর কর্তার বাড়িতেও হামলা হয়। গত মঙ্গলবার থেকেই এই পরম্পরা জারি ছিল শেষ পর্যন্ত সুপ্রিম কোর্টের হস্তক্ষেপে কি পাকিস্তানের শান্তি ফিরে আসবে


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ