দেশ 

Prashant Kishor: ভোট কৌশলী প্রশান্ত কিশোরকে সামনে রেখে ২০২৪-এ কংগ্রেসের পুনরুত্থানের স্বপ্ন দেখছেন সোনিয়া-রাহুলরা! কতটা বাস্তব হবে এই স্বপ্ন ? জানতে হলে ক্লিক করুন

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক : ভোট কৌশলী প্রশান্ত কিশোর আবার কংগ্রেসের সঙ্গে যোগাযোগ করতে শুরু করেছে । জানা গেছে, কংগ্রেস দল প্রশান্ত কিশোরকে গুজরাট নির্বাচনের দায়িত্ব দিতে চলেছে বলে খবর পাওয়া গেছে । আর এ বিষযে আলোচনা করতে গিয়ে কংগ্রেস দলের শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠক করেছেন পিকে । সেখানে ঠিক হয়েছে গুজরাট নির্বাচনে আপের সঙ্গে জোট করে কংগ্রেসকে বিধানসভা নির্বাচনে লড়তে হবে বলে প্রস্তাব দিয়েছেন পিকে । আর এই প্রস্তাব খতিয়ে দেখছেন সোনিয়া-রাহুলরা বলে জানা গেছে । এদিকে শুধু গুজরাট নয়, ২০২৪ এর লোকসভা নির্বাচনেও কংগ্রেস সহ বিজেপি বিরোধী দলগুলিকে সঙ্গে নিয়ে জোট করার প্রস্তাবও রাহুল প্রিয়াঙ্কাকে প্রশান্ত কিশোর দিয়েছেন ।

তিনি কংগ্রেসের প্রবীণ নেতাদের সামনে তথ্য তুলে ধরে দেখান দেশের ৩৭০টি আসনকে নিশানা করে কংগ্রেস দল ও তার জোটকে এগিয়ে যেতে হবে ।তিনি পরামর্শ দেন এর জন্য গুজরাট, কর্ণাটক, রাজস্থান এবং ছত্তিশগড়ের রাজ্যগুলিতে ফের ক্ষমতায় আসতে হবে । গুজরাটে জিততে হলে নরেশচন্দ্র প্যাটেলকে কংগ্রেসে নিয়ে আসতে হবে । ইতিমধ্যে নরেশচন্দ্র প্যাটেল কংগ্রেসে যোগদানে সম্মতি জানিয়েছেন । তবে বৈঠকের শেষে রাহুল গান্ধী প্রশান্ত কিশোরকে সরাসরি কংগ্রেসে যোগ দেওয়ার অনুরোধ করেন । কিন্ত প্রশান্ত কিশোর এই প্রস্তাব শুনেছেন , উত্তর দেননি বলে জানা গেছে ।
শনিবার বৈঠকের পর কংগ্রেস নেতা কেসি ভেনুগোপাল বলেন, ‘‘দলের দূর্বলতা এবং তা দূর করতে কী করা উচিত তা নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করেছেন তিন জন। ২০২৪-এ লোকসভা ভোট প্রসঙ্গেও বিস্তারিত আলোচনা হয়েছে তাঁদের মধ্যে।’’লোকসভা ভোটে লড়াইয়ের কৌশল হিসাবে তাঁর পরামর্শ, উত্তরপ্রদেশ, বিহার এবং ওড়িশায় কংগ্রেসের একা লড়া উচিত। অন্য দিকে তামিলনাড়ু, পশ্চিমবঙ্গ এবং মহারাষ্ট্রে অন্য দলের সঙ্গে জোট করে লড়ার পরামর্শ দিয়েছেন পিকে। সংবাদসংস্থা এএনআই জানিয়েছে, রাহুল গাঁধী তাঁর সঙ্গে একমত হয়েছেন।

Advertisement

সূত্রের খবর, এই সব চর্চা চলাকালীন রাহুল গাঁধী তাঁকে কংগ্রেসে যোগ দেওয়ার প্রস্তাব দেন। সায় ছিল সভানেত্রী সনিয়ারও। কিন্তু তিনি এই প্রস্তাব নিয়ে সরাসরি ‘হ্যাঁ’ বা ‘না’ কিছু না বললেও কংগ্রেসের এক বর্ষিয়ান নেতার দাবি, পিকে দলে যোগ দেওয়ার ব্যাপারে আগ্রহী। আর সে কারণেই তিনি বারবার গাঁধীদের সঙ্গে বৈঠক করছেন। ২০২৪-এ লোকসভা নির্বাচনের আগে কোন পথে কংগ্রেসের পুনরুত্থান হবে তা নিয়ে লাগাতার আলোচনা চালিয়ে যাচ্ছেন।

 


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ