কলকাতা দেশ 

প্রাথমিক শিক্ষকের ৩৯২৯ টি পদের নিয়োগ নিয়ে কী বলল সুপ্রিম কোর্ট?

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক : ২০১৪ সালের টেট-এর ভিত্তিতে প্রাথমিক শিক্ষকের যে নিয়োগ প্রক্রিয়া হয়েছিল সেক্ষেত্রে ৩৯২৯ টা শূন্য পদ নিয়ে যে জটিলতা তৈরি হয়েছিল তা নিয়ে সুপ্রিম কোর্ট আজ বৃহস্পতিবার ঐতিহাসিক রায় দিল। সুপ্রিম কোর্ট আজ বলেছে ওই শূন্য পদে পরবর্তী নিয়োগের সঙ্গে যুক্ত হবে ।

শুধু ২০১৪ নয় এর সঙ্গে টেট উত্তীর্ণরা সকলেই সুযোগ পাবে। এর ফলে আপডেট ভ্যাকেন্সির নাম করে যে নিয়োগ প্রক্রিয়া চলছিল তা বন্ধ হবে বলে ওয়াকিবহাল মহল মনে করছে। শীর্ষ আদালত স্পষ্টই বলেছে ওই শূন্যপদগুলিতে ভবিষ্যতের শূন্যপদ থেকে নিয়োগ হবে । ২০২২ সালের নিয়োগ প্রক্রিয়ার সঙ্গে ওই ৩৯২৯টি শূন্যপদ যোগ করে দেওয়া হয়েছে। সেই অনুযায়ী নিয়োগ হবে। এই শূন্যপদগুলিতে নিয়োগ নিয়ে এর আগে কলকাতা হাই কোর্ট অন্য নির্দেশ দিয়েছিল। তৎকালীন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় পদগুলিতে মামলাকারীদের মেধার ভিত্তিতে নিয়োগের নির্দেশ দিয়েছিলেন। হাই কোর্টের সেই নির্দেশকে মান্যতা দেয়নি সুপ্রিম কোর্ট।

Advertisement

২০১৪ সালের টেটের ভিত্তিতে ২০১৬ এবং ২০২০ সালে দু’টি নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হয়েছিল। ২০২০ সালের নিয়োগ প্রক্রিয়ায় ১৬,৫০০ শূন্যপদে নিয়োগের বিজ্ঞপ্তি দেয় প্রাথমিক শিক্ষা পর্ষদ। কিন্তু অভিযোগ, ওই শূন্যপদ পুরোটা পূরণ করা হয়নি। ৩৯২৯টি পদ খালি রয়েছে। এই মামলায় হাই কোর্টের তৎকালীন বিচারপতি অভিজিৎ নির্দেশ দিয়েছিলেন, মামলাকারীদের মেধার ভিত্তিতে ওই পদে নিয়োগ করা হবে।

কিন্তু ওই নির্দেশকে চ্যালেঞ্জ করে হাই কোর্টের ডিভিশন বেঞ্চে যান ২০১৭ সালের টেট উত্তীর্ণেরা। তাঁদের বক্তব্য ছিল, ২০২০ সালের নিয়োগ প্রক্রিয়া শেষ হয়ে গিয়েছে। ফলে নতুন নিয়োগের জন্য নতুন করে নিয়োগ প্রক্রিয়া শুরু করা উচিত। সেখানে শুধু ২০১৪ সাল নয়, ২০১৭ সালের টেট উত্তীর্ণদেরও সুযোগ দেওয়া উচিত। এই মামলায় হাই কোর্টের তৎকালীন ডিভিশন বেঞ্চ জানায়, ওই শূন্যপদগুলির দাবিদার ২০১৪ সালের টেট উত্তীর্ণেরাই। তাই ২০১৭ সালের টেট উত্তীর্ণেরা সুযোগ পাবেন না।

সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে এর পর সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন ২০১৭-র টেট উত্তীর্ণেরা। বৃহস্পতিবার সেই মামলার শুনানি ছিল শীর্ষ আদালতের বিচারপতি হৃষীকেশ রায় এবং বিচারপতি প্রশান্তকুমার মিশ্রের বেঞ্চে। আদালত জানিয়েছে, ভবিষ্যতের শূন্যপদের সঙ্গে ওই ৩৯২৯ পদটি যুক্ত করে দেওয়া হবে। সেখানে আবেদন করতে পারবেন টেট উত্তীর্ণরা।

 


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ