অন্যান্য কলকাতা 

TMC : এসএসসি বিতর্কে কুনালের কটাক্ষ পার্থকে, পাল্টা ফিরহাদ হাকিমের, আমি মন্ত্রিত্বের হ্যাংলা নয় প্রত্যুত্তরে কুনাল, দলের নেতাদের বিবৃতির লড়াইয়ে আখেরে ক্ষতি হচ্ছে তৃণমূলেরই

শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

সেখ ইবাদুল ইসলাম : তৃণমূল কংগ্রেসের গোষ্ঠীদ্বন্দ্ব এবার প্রকাশ্যে এসে গেল। মূলত শুরু হয়েছিল স্কুল সার্ভিস কমিশনের নিয়োগ বিতর্ক নিয়ে। সম্প্রতি স্কুল সার্ভিস কমিশনের নিয়োগ নিয়ে বেনিয়ম হয়েছে বলে কলকাতা হাইকোর্ট রায় দিয়েছে। শুধু তাই নয় এই নিয়মের তদন্ত করার জন্য সিবিআইকে দায়িত্ব দিয়েছে কলকাতা হাইকোর্ট। ইদানিং প্রায় প্রতিদিনই কলকাতা হাইকোর্ট এসএসসির কাজকর্ম নিয়ে বিরূপ মন্তব্য করে চলেছে। এর ফলে শাসক দল তৃণমূল কংগ্রেস বেশ খানিকটা অস্বস্তিতে পড়েছে বলে মনে হয়েছে। অস্বস্তি কাটিয়ে ওঠার জন্য বিভিন্ন রকম ভাবে চেষ্টা করা হচ্ছে।

তাই সব বিষয়ে বিশেষজ্ঞ তৃণমূল কংগ্রেসের নেতা এবং মুখপাত্র কুনাল ঘোষ মন্তব্য করেন যাবতীয় বিষয় নিয়ে। রামপুরহাটের বগটুই কান্ড থেকে শুরু করে স্কুল সার্ভিস কমিশন এর বিতর্ক সব বিষয়ে কুনাল ঘোষ মন্তব্য করে চলেছেন। আর এই মন্তব্য যে অনেক সময় শাসক দলের বিপক্ষে যাচ্ছে তা হয়তো ভেবেই দেখছেন না কুণাল ঘোষেরা। সম্প্রতি স্কুল সার্ভিস কমিশনের নিয়োগে অনিয়ম নিয়ে যে বিতর্ক তৈরি হয়েছে তার ব্যাখ্যা দিতে গিয়ে তৃণমূল মুখপাত্র কুনাল ঘোষ বলেছিলেন, এই ঘটনা ঘটেছে সবটাই তৎকালীন শিক্ষামন্ত্রী পার্থ চ্যাটার্জির আমলে বর্তমান শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর আমলে এগুলি ঘটেনি। তাই এই বিষয়গুলির সবচেয়ে ভালো ব্যাখ্যা দিতে পারবেন দলের মহাসচিব তথা প্রাক্তন শিক্ষা মন্ত্রী পার্থ চ্যাটার্জি।

Advertisement

গতকাল শনিবার সাংবাদিক সম্মেলন করে কলকাতার মেয়র ও মন্ত্রী ফিরহাদ হাকিম কুনাল ঘোষের এই মন্তব্যের বিপক্ষে সাফাই দিতে গিয়ে বলেন, পার্থ চ্যাটার্জি আমাদের মন্ত্রিসভার সদস্য। তাই যদি কোন কিছু হয়ে থাকে তার পুরো দায় মন্ত্রিসভার উপর বর্তাবে, ব্যক্তি পার্থ চ্যাটার্জির উপর নয়। কুনাল ঘোষ ক্যাবিনেটের সদস্য নন। এক কথায় বলা যেতে পারে ফিরহাদ হাকিম কুণাল ঘোষের মন্তব্যকে কটাক্ষ করেছেন এবং তার বিপক্ষে মন্তব্য করে তিনি বিতর্ক তৈরি করে দিলেন।

প্রসঙ্গত উল্লেখ করা প্রয়োজন এই মুহূর্তে তৃণমূল কংগ্রেসের মধ্যে দুটি গোষ্ঠীর সক্রিয়। প্রবীণ নেতারা মমতা পন্থী আর কুনাল ঘোষ থেকে শুরু করে বেশ কয়েকজন অভিষেক ব্যানার্জীর ঘনিষ্ঠ বলে পরিচিত। তাই এই বিতর্ক তৈরির নেপথ্যে দুই গোষ্ঠীর নেতাদের অস্তিত্বের লড়াই বলে রাজনৈতিক মহল মনে করছেন। এ কথা অস্বীকার করার উপায় নেই কুনাল ঘোষ ভালো বক্তা তিনি যুক্তিপূর্ণ বক্তব্য রাখেন। তবে তার এই বক্তব্য সাধারণ মানুষের কাছে খুব বেশি গ্রহণযোগ্যতা পায় না। কারণ এই কুনাল ঘোষ সেই কুনাল ঘোষ যিনি প্রতিনিয়ত একটা সময় রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে আশালীন ভাষায় আক্রমণ করেছিলেন। এর ফলে কুণাল ঘোষকে দিয়ে যত কথা তৃণমূল কংগ্রেস বলাচ্ছে তাতে তৃণমূলের কোন লাভ হচ্ছে না বরং জনমানসে বিরূপ প্রতিক্রিয়া পড়ছে, এটা নিয়ে কোন সন্দেহ নেই। একটা কথা অস্বীকার করার উপায় নেই তৃণমূল কংগ্রেসের এই মুখপাত্র দলের ভাবমূর্তি উজ্জ্বল করার চেয়ে অনেক ক্ষেত্রেই অনুজ্জ্বল করে তুলেছেন। মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যদি একটু তার গোয়েন্দা বিভাগকে সক্রিয় করে তথ্য এবং তত্ত্বতালাশ করেন তাহলে আমার এই বক্তব্যটা স্পষ্টরূপে তার কাছে ধরা পড়ে যাবে।

অন্যদিকে ফিরহাদ হাকিম আগ বাড়িয়ে স্কুল সার্ভিস কমিশনের নিয়োগ বিতর্কে মন্তব্য করে তৃণমূল কংগ্রেসের পক্ষে ভালো করেনি বলেই রাজনৈতিক মহল মনে করছেন। কারণ মনে রাখতে হবে তৃতীয় বার ক্ষমতায় আসার পর তৃণমূল কংগ্রেস স্কুল সার্ভিসের নিয়োগ নিয়ে যে বিতর্ক তৈরি হয়েছে তাতে সবচেয়ে বেশি ব্যাকফুটে রয়েছে। আর এর সঙ্গে জড়িয়ে রয়েছে বাংলার অসংখ্য ছেলে মেয়ের ভবিষ্যৎ। স্কুল সার্ভিস কমিশনের নিয়োগ বিতর্কে অযথা বেশি কথা বলে মন্ত্রী ফিরহাদ হাকিম দলের পক্ষে ভালো কাজ করেনি বলেই রাজনৈতিক মহল মনে করছে। তবে এ কথা ঠিক যে ভাষায় যেভাবে কুণাল ঘোষ পার্থ চ্যাটার্জিকে আক্রমণ করেছিলেন তার বিরুদ্ধে যদি দলের পক্ষ থেকে কেউ না কিছু বলতেন তাহলে এটা স্পষ্ট হয়ে যেত যে পার্থ চ্যাটার্জিকে এই মুহূর্তে জনমানষে হেয় প্রতিপন্ন করার চেষ্টা করা হচ্ছে।

সবচেয়ে বড় বিষয় হলো তৃণমূল কংগ্রেসের মধ্যে যে দলীয় শৃঙ্খলার অভাব রয়েছে তা কুনাল এবং ফিরহাদ এর পারস্পরিক মন্তব্যের প্রেক্ষিতে স্পষ্ট হয়ে ধরা পড়েছে। ফিরহাদ হাকিম তৃণমূল কংগ্রেসের বর্ষিয়ান নেতা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছের মানুষ তা সত্ত্বেও যে ভাষায় যেভাবে তাকে আক্রমণ করেছেন কুনাল ঘোষ তা দলীয় শৃঙ্খলা পর্যায়ে পড়ে কিনা সেদিকে ভাবতে হবে তৃণমূল কংগ্রেসকে।

এর আগেও কুনাল ঘোষ যে ভাষায় কল্যাণ ব্যানার্জির মত মমতা ব্যানার্জির ঘনিষ্ঠ সাংসদকে আক্রমণ করেছেন তা নিয়েও কম জল ঘোলা হয়নি। ফিরহাদ হাকিম যে মন্তব্য করেছেন তার পরিপ্রেক্ষিতে আজ রবিবার ফেসবুক লাইভে এসে কুনাল ঘোষ যে ভাষায় আক্রমণ করেছেন তা কহতব্য নয়।

মমতা বন্দ্যোপাধ্যায়কে অবিলম্বে এ বিষয়ে হস্তক্ষেপ করতে হবে। কারণ মনে রাখতে হবে দলকে মানুষের কাছে হেয় প্রতিপন্ন করার একটা চেষ্টা চলছে। দলের মধ্যে অভ্যন্তরীণ গোষ্ঠী কোন্দল থাকতে পারে তা প্রকাশ্যে এসে একের বিরুদ্ধে ও যদি মন্তব্য করতে থাকে তাহলে দলের ভাবমূর্তি জনমানষে আরো বেশি যে ক্ষুন্ন হবে তা আর বলার অপেক্ষা রাখে না। রবিবার ফেসবুক লাইভে কুনাল ঘোষ যেভাবে বলেছেন আমি মন্ত্রিত্বের হ্যাংলা নয় একথা তিনি কাকে কটাক্ষ করে বলেছেন বাংলার মানুষ ভালো ভাবেই বুঝতে পেরেছেন।

এর ফলে আর যাই হোক দল সম্পর্কে একটা খারাপ ধারণা সাধারণ মানুষের কাছে যাবে। সম্প্রতি আনিস খানকে নিয়ে কুনাল ঘোষ যেভাবেই তাকে মাতাল বলে সম্বোধন করেছিলেন সেটাও কিন্তু এ বাংলার একটা বিশেষ সম্প্রদায়ের মানুষ মেনে নিতে পারেনি।

তবে একথা অস্বীকার করার উপায় নেই এসএসসি বিতর্কে দাঁড়িয়ে তৃণমূল কংগ্রেসের পক্ষে কথা বলতে গিয়ে দলের মুখপাত্র কুনাল ঘোষ, পার্থ চ্যাটার্জি এ বিষয়ে ভাল বলতে পারবেন এ কথা বলে খুব খারাপ কিছু বলেছেন বলে মনে হয় না। কারন সত্যিই তো এসএসসির যে বিতর্ক এখন চলছে সেই সময় রাজ্যের শিক্ষা মন্ত্রী ছিলেন পার্থ চ্যাটার্জি। স্বাভাবিকভাবে এর দায় এবং দায়িত্ব পার্থবাবু এড়িয়ে যেতে পারেন না। তবে বিষয়টি এই যে দলের এই সংকট সময়ে সরাসরি পার্থ চ্যাটার্জি কে বিষয়টিতে জড়িয়ে দেওয়া এটা খুব বুদ্ধিমানের কাজ কুণালবাবু করেছেন বলে মনে হচ্ছে না। কারণ পার্থ চ্যাটার্জিকে যদি দায়বদ্ধতার জন্য ধরা হয় সেক্ষেত্রে তৃণমূল কংগ্রেস ও তার দায় এড়াতে পারবে না। দলের সংকটকালীন সময়ে এ বিষয়ে বিতর্ক না তৈরি করলেই ফিরহাদ হাকিম অন্তত ভালো করতেন।

কারণ মনে রাখতে হবে আলিয়া বিশ্ববিদ্যালয় উপাচার্য হেনস্তার ক্ষেত্রে ফিরহাদ হাকিম এর নাম জড়িয়ে গেছে। তিনি ঘটনার সঙ্গে যুক্ত নেই এটা আমরা খুব ভালভাবেই জানি। কারণ ফিরহাদ হাকিম এমন একজন ব্যক্তি যিনি কারো কোনো বিতর্কে থাকতে চান না। তবে তাকে কি সুকৌশলে জড়িয়ে দেয়া হয়েছে ?  অন্যদিকে ফিরহাদ হাকিম আগ বাড়িয়ে কুনাল ঘোষের এই মন্তব্যের সাফাই না দিতে পারতেন। পারস্পরিক এই বিবৃতির লড়াইয়ে ক্ষতি হচ্ছে আখেরে তৃণমূল কংগ্রেসের। সাধারণ মানুষের কাছে ভুল বার্তা যাচ্ছে।

 

 

 

 


শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

সম্পর্কিত নিবন্ধ