কলকাতা 

কলকাতার পরিবেশকে রক্ষা করতে হলে সবুজায়ন করার পাশাপশি আর কী কী পদক্ষেপ নেওয়া হচ্ছে জানালেন ফিরহাদ

শেয়ার করুন

স্মৃতি সামন্ত : পরিবেশকে রক্ষা করতে হলে আরও অনেক বেশি করে সবুজায়ন করতে হবে। তার পাশাপাশি পেট্রোল ডিজেলে যে সমস্ত গাড়ি চলছে সেগুলোকে বৈদ্যুতিক গাড়িতে পরিবর্তন করতে হবে। তার ফলে পরিবেশ দূষণ অনেক কম হবে। যদিও রাতারাতি তা করা সম্ভব নয় বলে পরিবহন মন্ত্রী ফিরহাদ হাকিম জানিয়েছেন। কিন্তু ধীরে ধীরে তাই গড়ে তুলতে হবে বলেও তিনি মনে করছেন।

পাশাপাশি তিনি জানিয়েছেন পরিবেশকে রক্ষা করতে হলে মানুষকে আরও অনেক বেশি সতর্ক হতে হবে এবং সচেতন থাকা বাধ্যতামূলক। শহর কলকাতায় যে সমস্ত গাড়ি চলছে সেগুলো যদি ইলেট্রিক গাড়িতে পরিবর্তন করা যায় তার ফলে পরিবেশ দূষণ অনেকটাই কম হবে বলে তিনি মনে করেন।

Advertisement

তবে এখনো পর্যন্ত বৈদ্যুতিক গাড়ি পরিমাণ অনেকটাই কম এবং সমস্ত জায়গায় চার্জিং পয়েন্ট নেই। সে কারণে তিনি জানিয়েছেন নতুন যে সমস্ত বিল্ডিং হচ্ছে সে সমস্ত বিল্ডিংয়ের নিচে যেন চার্জিং পয়েন্ট করা হয় তাতে সাধারণ মানুষ থেকে সবারই সুবিধা হবে।

অন্যদিকে তিনি জানিয়েছেন অটো রিক্সা যেগুলি কাটা তেলে চলে সেগুলোতেও বৈদ্যুতিক গাড়িতে পরিবর্তন করতে হবে। এছাড়া জলপথের সমস্ত জাহাজ সেগুলোকেও বৈদ্যুতিক ব্যবহার যোগ্য করে তুলতে হবে বলেও তিনি মনে করছেন। ধীরে ধীরে তা গড়ে তোলা হবে বলে জানিয়েছেন ফিরহাদ হাকিম।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ