কলকাতা 

West Bengal Weather Update : বঙ্গোপসাগরে নিম্নচাপের জেরে উত্তর থেকে দক্ষিণ সর্বত্রই ভারী বৃষ্টির সম্ভাবনা ! কবে থেকে কাটবে দূর্যোগ ?

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক :  উত্তর থেকে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাগুলিতেই ভারী বৃষ্টির সম্ভাবনা । রবিবার থেকে মঙ্গলবার পর্যন্ত বঙ্গোপসাগরে নিম্নচাপের জেরে রাজ্যের সর্বত্রই বৃষ্টির দাপট চলবে ।হাওয়া অফিস জানিয়েছে, বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্ত থেকে যে নিম্নচাপটি তৈরি হয়েছিল, তা স্থলভাগের আরও কাছাকাছি এসেছে। এই মুহূর্তে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে তার অবস্থান। এই নিম্নচাপের জেরেই বাংলা জুড়ে বৃষ্টি হচ্ছে। সাগরে বইছে ঝোড়ো হাওয়া। ঘণ্টায় ৪৫ কিলোমিটার বেগে হাওয়া বইতে পারে সমুদ্রের উপর। যে কারণে মৎস্যজীবীদের উপর নিষেধাজ্ঞা জারি করেছে হাওয়া অফিস। রবিবার পর্যন্ত সমুদ্রে মাছ ধরতে যেতে নিষেধ করেছেন আবহাওয়াবিদেরা।

রবিবারের নতুন বুলেটিনে আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, দক্ষিণবঙ্গে আগামী বুধবার পর্যন্ত বৃষ্টি হতে পারে। উত্তরে বৃষ্টি চলতে পারে বৃহস্পতিবার পর্যন্ত। রবিবার দক্ষিণের চার জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, এবং বাঁকুড়ায় কমলা সতর্কতা জারি করা হয়েছে। এ ছাড়া, দক্ষিণের আরও ছ’টি জেলায় ভারী বৃষ্টি হতে পারে। সেই তালিকায় কলকাতা ছাড়াও রয়েছে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, পুরুলিয়া।

Advertisement

সোমবার এবং মঙ্গলবার দক্ষিণবঙ্গের প্রায় সবক’টি জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে। কোথাও কোথাও ভারী বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। বুধবার থেকে বৃষ্টি কমবে বলে মনে করা হচ্ছে। সে দিন ভারী বৃষ্টি হতে পারে শুধু দু’টি জেলায়— উত্তর ২৪ পরগনা এবং দক্ষিণ ২৪ পরগনা।

উত্তরবঙ্গেও ভারী বৃষ্টি চলবে। রবিবার পাহাড়ের তিন জেলা (দার্জিলিং, জলপাইগুড়ি এবং কালিম্পং) ছাড়া দুই দিনাজপুরেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাকি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত ভাবে মাঝারি বৃষ্টি হতে পারে। সোমবার ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে উত্তরের প্রায় সবক’টি জেলাতেই। মঙ্গলবার থেকে বৃষ্টির দাপট কিছুটা কমতে পারে মালদহ এবং দুই দিনাজপুরে। তবে বুধবার আবার ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে পাহাড় থেকে সমতলে। ওই দিন আলিপুরদুয়ার এবং কোচবিহারে কমলা সতর্কতা জারি করা হয়েছে। বৃহস্পতিবার জলপাইগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ারের কোথাও কোথাও ভারী বৃষ্টি হতে পারে।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ