দেশ 

UP Election 2022:অখিলেশ যাদবের বিরুদ্ধে প্রার্থী দেবে না কংগ্রেস

শেয়ার করুন

বিশেষ প্রতিনিধি : সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদব এই প্রথমবার বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তিনি উত্তরপ্রদেশের মইনপুর এলাকার কারহাল বিধানসভা কেন্দ্র থেকে সমাজবাদী পার্টির প্রার্থী হিসাবে মনোনয়নপত্র দাখিল করেছেন। এই পরিস্থিতিতে কংগ্রেস দল অখিলেশ যাদবের প্রতি সৌজন্যে দেখিয়ে কোনো প্রার্থী না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

আজ মঙ্গলবার পয়লা ফেব্রুয়ারি এআইসিসির পক্ষ থেকে এক প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে। ওই প্রেস বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে শুধু অখিলেশ যাদব নয় তার কাকা শিবপাল যাদবের বিরুদ্ধেও কোন প্রার্থী দেবে না জাতীয় কংগ্রেস। মনে করা হচ্ছে আগামী দিনে বিজেপি বিরোধী জোটকে শক্তিশালী করার লক্ষ্যেই কংগ্রেস এই সিদ্ধান্ত নিয়েছে।

Advertisement

উত্তরপ্রদেশের নির্বাচনী সমীক্ষায় স্পষ্ট হচ্ছে দিন দিন যে বিজেপি সরকার ক্ষমতায় আসতে পারবে না, তবে যদি বিধানসভায় কোন দলই গরিষ্ঠতা না পায়, সেক্ষেত্রে বিরোধী দলগুলি একজোট হলে সরকার গঠন করতে পারে। সেই লক্ষ্যেই কংগ্রেস দল উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনে এককভাবে লড়াই করলেও অখিলেশ যাদব এবং তাঁর কাকা শিবলাল যাদবের বিরুদ্ধে কোনো প্রার্থী দিচ্ছে না।

যদিও ২০১৯ এর লোকসভা নির্বাচনের সময় কংগ্রেস দলের হেভিওয়েট প্রার্থী রাহুল গান্ধী এবং সোনিয়া গান্ধীর বিরুদ্ধে কোন প্রার্থী দেয়নি সমাজবাদী পার্টি। সৌজন্যতার সেই পরম্পরা বজায় রেখেই অখিলেশ যাদব এবং শিবলাল যাদবের বিরুদ্ধে কোন প্রার্থী দিচ্ছে না কংগ্রেস। তবে একথা স্বীকার করতে হবে অখিলেশ যাদব এবং শিবলাল যাদব যে দুটি বিধানসভা কেন্দ্র থেকে ভোটে দাঁড়িয়েছেন সেখানে তাঁদের জয় শুধু সময়ের অপেক্ষা মাত্র।

 


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ