দেশ 

কেন্দ্র সরকার গড়বে ইন্ডিয়া জোট !

শেয়ার করুন

সেখ ইবাদুল ইসলাম : নরেন্দ্র মোদির স্বপ্নভঙ্গ হয়ে গেল। ৪০০ আসন তো পেলোই না বিজেপি দল এককরিষ্ঠতাও পেল না। এনডিএ জোট নিয়ে নরেন্দ্র মোদি ২৭২ এর ম্যাজিক ফিগার পেরিয়ে যেতে পারবে বলে রাজনৈতিক মহল মনে করছে। এখনো যা খবর এনডিএ জো ট নিয়ে ২৯০ টি আসন পেতে চলেছে বিজেপি। এরফলে শরিক দলের ওপরে সম্পূর্ণ নির্ভর করতে হবে নরেন্দ্র মোদিকে।

আর এই শরিক দলের মধ্যে দুই ব্যক্তিত্ব প্রধান হয়ে উঠেছেন। একজন হলেন বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার অন্যজন হলেন চন্দ্রবাবু নাইডু। কিন্তু বিজেপি একক গরিষ্ঠতা থেকে অনেকটা দূরে রয়েছে এই খবর ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গে জানা গেছে বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার বিজেপির কোন নেতার সঙ্গে কথা বলছেন না। এমনকি বিহারের বিজেপির নেতা সম্রাট চৌধুরী মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করতে গিয়েও ফিরে এসেছেন বলে জানা গেছে। মুখ্যমন্ত্রী নীতিশ কুমার কোনভাবেই সম্রাট চৌধুরীর সঙ্গে দেখা করতে চাননি বলে বিশেষ সূত্রে খবর। অন্যদিকে ইতিমধ্যেই চন্দ্রবাবু নাইডু এর সঙ্গে সিপিএম নেতা সীতারাম ইয়েচুরি এবং শারদ পাওয়ার টেলিফোনে কথা বলেছেন । অন্যদিকে তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডুর সঙ্গে যোগাযোগ করেছেন বলে, জানা গেছে। হায়দারাবাদ পৌঁছে গেছেন কংগ্রেসের সাধারণ সম্পাদক কেসি বেনিপোপাল।

Advertisement

ইন্ডিয়া জোট যাতে সরকার গঠন করতে পারে তার জন্য নীতিশ কুমার এবং চন্দ্রবাবু নাইডুর সঙ্গে শালা পরামর্শ চালাচ্ছে ইন্ডিয়া জোটের পক্ষে শারদ পাওয়ার এবং সীতারাম ইয়েচুরি। ইতিমধ্যেই মমতা বন্দ্যোপাধ্যায় পশ্চিমবাংলার লোকসভার ফলাফল প্রকাশ হওয়ার পরেই তিনি কথা বলেছেন উড়িষ্যার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কের সঙ্গে। মনে করা হচ্ছে নবীন পট্টনায়ক ও ইন্ডিয়া জোটের পক্ষে সমর্থন করতে পারেন।

আসলে নরেন্দ্র মোদিকে এতদিন ধরে এনডিএ জোটের যে সকল শরিক যে বিজেপি সরকারকে সমর্থন করে আসছিল তার একটাই কারণ ছিল বিজেপি একক গরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় ছিল এবং এই সকল দলের নেতাদের বিরুদ্ধে কেন্দ্রীয় এজেন্সিকে কাজে লাগিয়ে নানাভাবে হেনস্তা করার ভয়। মনে করা হচ্ছে চন্দ্রবাবু নাইডু সম্ভবত বিজেপির কাছ থেকে সরে যাবেন কারণ কয়েক মাস আগেও এই চন্দ্রবাবু নাইডুকে কেন্দ্র সরকার জেলে পুরে দিয়েছিল। এই পরিস্থিতিতে কেন্দ্রে সরকার করার দিক থেকে অনেকটাই ভালো এবং সুবিধাজনক অবস্থানে রয়েছে ইন্ডিয়া জোট।

 


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ