জেলা 

বাংলা ভাষা পাঠে পড়ুয়াদের আগ্রহী করে তুলতে হবে : বেস আন-নূর স্কুলে দিব্য গোপাল ঘটক

শেয়ার করুন

মেহেবুব হোসেন সরকার, ১২ জুলাই, ২০২৪, গঙ্গারামপুর ::

পুঁথিগত শিক্ষার পাশাপাশি নৈতিক শিক্ষা এবং সামাজিক শিখনে পড়ুয়াদের মানোন্নয়নে বেস আন নূর মডেল স্কুলে অনুষ্ঠিত হল ‘আলাপচারিতায় অভিভাবকেরা’। রবিবার দক্ষিণ দিনাজপুর জেলার গঙ্গারামপুর ব্লকের একেবারেই প্রান্তিক এলাকা প্রাণসাগরে অবস্থিত বেস আন নূর মডেল স্কুল বয়েজ ইউনিটে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। বেস আন নূর মডেল স্কুলের উদ্যোগে এবং অনুসন্ধান কলকাতার সহযোগিতায় এদিনের অনুষ্ঠানের আয়োজন।

Advertisement

উল্লেখ্য, বেস আন নূর মডেল স্কুল উত্তরবঙ্গের একটি উল্লেখযোগ্য আবাসিক শিক্ষা প্রতিষ্ঠান। শিক্ষার্থীদের শুধু পুঁথিগত শিক্ষা প্রদান নয়, বরং নৈতিক শিক্ষা এবং সামাজিক শিখনে শিক্ষিত করে প্রকৃত মানুষ রূপে গড়ে তোলাই মূল লক্ষ্য হিসেবে বেছে নিয়ে এবং সমাজ গঠনে ছাত্র-শিক্ষক এবং অভিভাবক-অভিভাবিকাদের দায়-দায়িত্ব বিষয়ক গঠনমূলক আলোচনার লক্ষ্যে এদিনের অনুষ্ঠানের আয়োজন।

এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, পশ্চিমবঙ্গ সরকারের অবসরপ্রাপ্ত শিক্ষা প্রশাসক দিব্য গোপাল ঘটক, কলকাতা হিন্দু স্কুলের শিক্ষক ডঃ সন্দীপ রায়, বিশিষ্ট শিক্ষক গৌরাঙ্গ সরখেল, নয়ীমূল হক, পলাশ ঘোষসহ অন্যান্য বিশিষ্টজনরা।

বর্তমান প্রজন্মে দাঁড়িয়ে সমাজ গঠনে নৈতিক শিক্ষা এবং সামাজিক শিখন কতটা গুরুত্বপূর্ণ এবং তা কতটা প্রয়োজনীয় হয়ে দাঁড়িয়েছে বক্তব্যের মাধ্যমে সে বিষয়টি সকলের সম্মুখে তুলে ধরেন ঘটক বাবু। কিভাবে নৈতিক শিক্ষা এবং সামাজিক পড়ুয়াদের জীবনে প্রতিফলিত করা যায় আর তাতে শিক্ষক এবং অভিভাবকদের কি দায়িত্ব তা স্পষ্ট করে দেন তিনি।

দিব্য গোপাল ঘটক বাবুর কথায়, বাংলা ভাষা পাঠে পড়ুয়াদের আগ্রহী করে তুলতে হবে, বাংলা পাঠ এবং লেখায় মানোন্নয়নের ফলে পড়ুয়াদের সকল বিষয়ে ভালোভাবে গড়ে তোলা যায়।

এবিষয়ে একই মন্তব্য পোষণ করে বিশিষ্ট শিক্ষক সন্দীপ রায় এবং গৌরাঙ্গ সরখেল বলেন, শিক্ষার্থীদের উদার মানসিকতা আগামী দিনে সমাজ গঠনে ধনাত্মক প্রভাব ফেলবে আর তা তৈরিতে সহযোগিতা করতে পারেন শিক্ষক এবং অভিভাবকেরা।

অনুষ্ঠানের মাঝেই এবারের মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের ফলে বিদ্যালয়ের ১ম, ২য় এবং ৩য় স্থান অধিকারী কৃতী ছাত্রদের পুরুষ্কৃত করা এবং সংবর্ধনা প্রদান করা হয়।

পাশাপাশি এদিন অনুসন্ধান কলকাতার সহযোগিতায় ট্যালেন্ট সার্চ অনুশীলন বইয়ের মোড়ক উন্মোচন করা হয় আনুষ্ঠানিকভাবে।

অনুষ্ঠানের শেষে খুদে পড়ুয়াদের দ্বারা সাংস্কৃতিক অনুষ্ঠান নজর কাড়ে অনুষ্ঠানে উপস্থিত সকলের। করতালিতে মুখরিত হয়ে ওঠে বেস আন নূর মডেল স্কুল বয়েজ ইউনিটের ক্যাম্পাস।

গণিত বিভাগের বিশিষ্ট শিক্ষক নয়ীমুল হক বলেন, আমরা দুটি উদ্দেশ্য নিয়ে এগোচ্ছি, যেগুলির মধ্যে প্রথমটি হল মাধ্যমিকে যাতে মেধা তালিকায় প্রত্যন্ত জেলার এই স্কুল গুলি আসতে পারে, তার জন্য দীর্ঘমেয়াদি একটা প্রচেষ্টা চালানো হচ্ছে। দ্বিতীয়টি হল একেবারে নিচু ক্লাস থেকেই সাহিত্যের বিষয়ে ভীত মজবুত করা। যাতে আগামী দিনে তা ওই সকল পড়ুয়াদের শিক্ষার পথটা মসৃণ করে।

 

 

***


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ