দেশ 

মহারাষ্ট্রে কোন কোন শর্তে ইন্ডিয়া জোটের আসন সমঝোতা ? এনডিএ এখনো পিছিয়ে কেন?

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক : মহারাষ্ট্রে উদ্ধব ঠাকরে, কংগ্রেস এবং শারদ পাওয়ারের এনসিপির সঙ্গে মসৃণ গতিতে জোট সম্পূর্ণ হয়েছে। এই জোটের নাম দেয়া হয়েছে মহা বিকাশ আঘাঢ়ী রাজ্যে ৪৮টি লোকসভা আসনে উদ্ধব ঠাকরের নেতৃত্বাধীন শিবসেনা লড়বে ২১টি আসনে। কংগ্রেসের জন্য বরাদ্দ ১৭টি আসন। শারদ পওয়ারের নেতৃত্বাধীন ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি (এনসিপি) লড়ছে ১০টি আসনে। প্রথম দফার ভোট শুরু হতে মাত্র ১০ দিন বাকি। বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট মহারাষ্ট্রে এখনও আসন সমঝোতা করে উঠতে পারেনি।

মুম্বইয়ে রয়েছে ছ’টি লোকসভা আসন। তার মধ্যে চারটি আসন— উত্তর-পশ্চিম, দক্ষিণ-মধ্য, দক্ষিণ এবং দক্ষিণ-পূর্ব আসনে লড়ছে উদ্ধবের দল। মুম্বইয়ের বাকি দু’টি আসন উত্তর এবং উত্তর-মধ্যতে লড়ছে কংগ্রেস। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে জোট গড়ে লড়েছিল বিজেপি এবং অবিভক্ত শিবসেনা। তখন মাথায় ছিলেন উদ্ধবই। মুম্বইয়ে তিনটি করে আসন পেয়েছিল দুই শরিকদল। ওই বছরের শেষে বিধানসভা ভোটেই ভেঙে যায় জোট। এখন বিজেপির হাত ধরে মহারাষ্ট্রে ক্ষমতায় রয়েছে একনাথ শিন্ডের নেতৃত্বাধীন শিবসেনা।

Advertisement

মহারাষ্ট্রে আসন সমঝোতা নিয়ে দীর্ঘ দিন ধরে আলোচনা চলছিল কংগ্রেস, উদ্ধবের শিবসেনা এবং পওয়ারের এনসিপির মধ্যে। ভিওয়াণ্ডি এবং সাংলি আসন চেয়ে নাছোড় ছিল তিন দলই। শেষ পর্যন্ত এই আসন দু’টির দাবি থেকে সরে এসেছে কংগ্রেস। কংগ্রেস নেতা নানা পাটোলে বলেন, ‘‘আমাদের দলের কর্মীরা এমভিএ প্রার্থীদের হয়ে লড়াই করবে। এই স্বৈরাচারী সরকার কী করে চলেছে, আমরা সকলে দেখিয়েছি। এই স্বৈরাচারী লোকজনের বিরুদ্ধে সারা দেশে লড়াই করছেন আমাদের কর্মীরা। বিজেপিকে ছুড়ে ফেলাই আমাদের লক্ষ্য।’’


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ