দেশ 

বিধানসভায় পাশ হওয়া বিল অনন্তকাল আটকে রাখা যায় না, পঞ্জাবের রাজ্যপালকে ভর্ৎসনা করে বললো সুপ্রিম কোর্ট

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক : পঞ্জাবের রাজ্যপাল বানওয়ারিলাল পুরোহিতকে  কড়া ধমক দিল সুপ্রিম কোর্ট। শীর্ষ আদলত রীতিমত রাজ্যপালকে ধমক দিয়ে বলল,”আপনি আগুন নিয়ে খেলছেন। আমাদের দেশ একটি নির্দিষ্ট পদ্ধতিতে চলে। সেই পদ্ধতি মেনেই চলতে দিন।”

পাঞ্জাবের রাজ্যপালের বিরুদ্ধে বিধানসভায় পাশ হওয়া অন্তত ৭টি বিল আটকে রাখার অভিযোগ রয়েছে। ওই বিলগুলি রাজ্যের জন্য গুরুত্বপূর্ণ। রাজ্যপাল বিল আটকে রাখায় রাজ্যে অচলবস্থা তৈরি হচ্ছে। এই অভিযোগ তুলে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল পাঞ্জাবের আপ (AAP) সরকার। সেই মামলার প্রেক্ষিতেই রাজ্যপালকে কড়া কথা শোনাল শীর্ষ আদালত।

Advertisement

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের (DY Chandrahud) নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ রাজ্যপাল বনওয়ারিলাল পুরোহিতকে মনে করিয়ে দিল, বিধানসভায় পাশ হওয়া বিল অনন্তকাল আটকে রাখা যায় না। শীর্ষ আদালতের বক্তব্য, আমাদের গণতন্ত্রে কাজ করার কিছু প্রথা এবং রীতি আছে। সেটা ভেঙে দেওয়া যায় না। রাজ্যপালের আচরণে আদালত যে অখুশি সেটাও স্পষ্ট করে দেওয়া হয়েছে। ডিভিশন বেঞ্চের বক্তব্য,”পাঞ্জাবে যা হচ্ছে, তাতে আমরা একেবারেই খুশি নই। এটা গভীর উদ্বেগের বিষয়।”

অন্যদিকে মোদী সরকার কর্তৃক মনোনীত রাজ্যপালরা বিরোধী দল শাসিত রাজ্যগুলির সঙ্গে সহযোগিতা করছেন না বলে অভিযোগ। যেমন পশ্চিমবঙ্গ বিধানসভায় পাশ হওয়া ২২টি বিলে এখনো এই রাজ্যের রাজ্যপাল অনুমোদন দেননি। সুপ্রিম কোর্টের এই নির্দেশের প্রভাব বাংলার রাজ্যপালের উপর পড়ে কিনা সেটাই দেখার বিষয়।

 


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ