জেলা 

কর্মহীন যুবক – যুবতীরা আশায় নতুন করে বুক বাঁধছেন

শেয়ার করুন

অভিজিৎ হাজরা,শ্যামপুর, হাওড়া :-  আপনিও হয়ে উঠুন উদ্যোক্তা।’ শিখা ফাউন্ডেশন ‘ও ‘ ফিউচার ফর নেচার ফাউন্ডেশন’ ও’ ভাগীরথী কোঅপারেটিভ জয়েন্ট ফার্মিং সোসাইটি’ র যৌথ উদ্যোগে এই মরসুমের প্রথম পোগ্ৰাম হলো গ্ৰামের শিক্ষিত কর্মহীন যুবক যুবতীদের ছোট উদ্দোগ কী ভাবে শুরু করবে।

হাওড়া জেলার হারিয়ে যাওয়া গর্বের ক্ষুদ্র ও কুটির শিল্প কে নতুন রূপে ফিরিয়ে আনতে ও জেলার নতুন খুদ্র শিল্পের সম্ভবনাকে explore করতে

Advertisement

এই বিষয়গুলো নিয়ে হয়ে গেলো একটি সেমিনার। এই সেমিনারে খাদী ও গ্ৰাম উন্নয়ন বোর্ড এর তরফে উপস্থিত থেকে রাজ্যে অন্যতম কোয়াডিনেটর অশোক কুমার পাল হাতে কলমে শেখালেন বিষয় গুলি।উপস্থিত ছিলেন ADO শ্যামপুর 1 দীপাঞ্জনা রায়। বিভিন্ন সরকারি ব্যাঙ্কের প্রতিনিধিরা কী ভাবে সরকারি সাব সিটি যুক্ত লোন সহজেই নিতে পারবেন ছাত্র ছাত্রীরা, মূলধন নিয়ে নিজেদের কারখানা তৈরী করতে পারবেন নিজেদের প্রতিষ্ঠিত করতে পাবেন। আরো মানুষ দের কাজে নিযুক্ত করতে পারবেন , সরকারি পোর্টালে নিজেদের নথিভুক্ত করতে,উৎপাদিত পণ্য পরিবহন বিপনন ব্যাবস্থা। নিজের কারখানায় স্থাপন সহ বিভিন্ন প্রশ্নের উত্তরে নিয়ে এই সেমিনার সফল ভাবে শেষ হলো ।

একটি নতুন প্রজেক্ট করতে গিয়ে যে সমস্যা গুলির সম্মুখীন হন দর্শক আসন থেকে উঠে এলো একাধিক প্রশ্ন।প্রশ্নের উত্তর দিলেন উপস্থিত বিশেষজ্ঞবৃন্দ। হাতের কাছে এই সমস্যা সমাধানের উপায় গুলি পেয়ে সভাবতই খুশি এলাকায় কর্মহীন যুবক যুবতীরা।

সেমিনারের আয়োজক ভাস্কর বলেন আমরা আরো বিভিন্ন জায়গায় এই পোগ্ৰাম করবো। সহ আয়োজক ‘ ফিউচার ফর নেচার ‘ এর সম্পাদক শুভ্রদীপ ঘোষ বলেন হেরে যাওয়া এই শিল্প কে রিবুট করানোর চ্যালেঞ্জ তারা নিলেন এবং নতুন প্রজেক্ট করতে যে সমস্যা হচ্ছে তা সমাধানের বিষয়ে তারা কর্মহীন যুবকদের সবরকম ভাবে সহযোগিতা করবেন।

কানায় কানায় দর্শন আসন পরিপূর্ণ ব্যাপক উৎসাহ উদ্দীপনার সাথে হাওড়া শ্যামপুর শিবগঞ্জ ভাগীরথী সমবায় ভবনে এই প্রচেষ্টা ঠিক পুজোর আগে একটি সুন্দর সুচনা হলো সেটা আর বলার অপেক্ষা রাখে না। আশায় নতুন করে বুক বাঁধছেন কর্মহীন যুবক যুবতীরা।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ