বিনোদন, সংস্কৃতি ও সাহিত্য 

প্রকাশনায় শ্রেষ্ঠত্বের সম্মান পেল শিশু সাহিত্য সংসদ

শেয়ার করুন

নায়ীমুল হক : প্রকাশনা বা মুদ্রণ জগতে আমাদের দেশের পদচারণা যথেষ্ট গর্বের। প্রায় ৫০০ বছরের ইতিহাস। বাংলাও অবশ্য পিছিয়ে নেই, প্রথম মুদ্রিত বই ১৭৭৮-এ আ গ্রামার অব দ্য বেঙ্গলি ল্যাঙ্গুয়েজ।
এবছর ছিল ফেডারেশন অফ ইন্ডিয়ান পাবলিশার্সের ৫১-তম প্রতিষ্ঠা বর্ষ। ফেডারেশনের ৫০ বছর পূর্তি উপলক্ষে সম্প্রতি দিল্লিতে আয়োজিত হয় সর্বভারতীয় প্রকাশনা সংস্থাদের নিয়ে এক জাতীয় সম্মেলন। আঞ্চলিক ভাষার প্রকাশকদের নিয়ে এই সম্মেলনে আগাম পরিকল্পনার নানা দিক নিয়ে আলোচনা হয়। এই সম্মেলনে বাংলা ভাষায় উৎকর্ষ প্রকাশনার জন্য পশ্চিমবঙ্গ থেকে মনোনীত শিশু সাহিত্য সংসদ-এর কর্ণধার দেবজ্যোতি দত্তর হাতে তুলে দেওয়া হয় বিশেষ পুরস্কার।

স্বাভাবিকভাবেই পুরস্কার গ্রহণ করে খুশি দেবজ্যোতি বাবু শুভেচ্ছা জানিয়েছেন শিশু সাহিত্য সংসদের সঙ্গে সংশ্লিষ্ট সকলকে এবং আপামর পাঠক বর্গকে। তিনি বলেন এবছর শিশু সাহিত্য সংসদ তিয়াত্তরে পা দিল। তিনি স্মরণ করেন অত্যন্ত দুরদৃষ্টি সম্পন্ন তাঁর প্রয়াত পিতা মহেন্দ্রনাথ দত্তের, ৭২ বছর আগে যাঁর পরিকল্পনায় গড়ে উঠেছিল শিশু সাহিত্য সংসদ, যার মুখ্য উদ্দেশ্য ছিল শিশু-কিশোরদের জন্য আনন্দ করে পড়াশোনা।

Advertisement

শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ