দেশ 

NCERT: এনসিইআরটির গণিত পাঠক্রম থেকে বাদ পর্যায় সারণি, ইতিহাস থেকে বাদ গেল গণতন্ত্রের ধারণা সমালোচনার ঝড় দেশজুড়ে

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক : শিক্ষার্থীদের উপর থেকে পড়াশোনার চাপ কমাতে এক অভিনব পন্থা অবলম্বন করেছে কেন্দ্রীয় সরকার পরিচালিত এনসিইআরটি। চাপ কমানোর অজুহাতে ইতিহাসের পাঠক্রম থেকে বাদ দেয়া হয়েছে মুঘল যুগ গান্ধী হত্যার প্রসঙ্গ এবার বাদ দেয়া হলো বিজ্ঞানের কিছু অংশ। যদি এর আগেও জীবন বিজ্ঞানের বিবর্তনবাদ বিষয়টিকে বাদ দেয়া হয়েছে। এবার ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ এন্ড ট্রেনিং বা এনসিইআরটির পাঠ্যসূচি থেকে বাদ গেল গণিত বিষয়ের সারণী এবং ইতিহাসের গণতন্ত্রের ধারণা কনসেপ্ট অফ ডেমোক্রেসি বিষয়টিকে বাদ দেয়া হয়েছে। এই প্রসঙ্গে ncrt এর পক্ষ থেকে বলা হয়েছে পড়ুয়াদের উপরে চাপ কমানোর লক্ষ্যেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এনসিইআরটি সূত্রের খবর, দশম শ্রেণির বিজ্ঞানের নতুন পাঠ্যসূচিতে পর্যায় সারণির পাশাপাশি শক্তির উৎস এবং সুস্থায়ী সম্পদের ব্যবহার সম্পর্কিত অংশও বাদ দেওয়া হচ্ছে। এর পাশাপাশি বাদ যাচ্ছে দেশের জনপ্রিয় আন্দোলন, রাজনৈতিক দল এবং গণতন্ত্রের সঙ্কট সম্পর্কিত বিষয়ও। কেন্দ্রীয় সরকারের অধীনস্থ সংস্থা এনসিইআরটি-র তরফে বলা হয়েছে, পড়ুয়ারা চাইলে একাদশ এবং দ্বাদশ শ্রেণিতে এই বিষয়গুলি বিস্তারিত ভাবে পড়তে পারবেন। কিন্তু যে পড়ুয়া মাধ্যমিক কিংবা সমতুল কোনও পরীক্ষার পর বিজ্ঞান নিয়ে পড়াশোনা করবেন না, তিনি পর্যায় সারণির মতো বিষয় সম্পর্কে কীভাবে জানতে পারবেন, তা নিয়ে প্রশ্ন উঠছে।

Advertisement

এর আগে সিবিএসই বোর্ডের দশম শ্রেণির বই থেকে বিবর্তনবাদের অধ্যায়টি বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল এনসিইআরটি। এ নিয়ে দেশের বিশিষ্ট শিক্ষাবিদ থেকে শুরু করে ইতিহাসবিদরা সমালোচনা করার পরেও কেন্দ্রীয় সরকার পরিচালিত এনসিইআরটি কোনভাবেই সিলেবাস পর্যালোচনা করছে না বরং পরোয়াদের উপর চাপ কমানোর অজুহাতে বিকৃত ইতিহাস চাপিয়ে দিচ্ছে বলে বিশিষ্ট শিক্ষাবিদরা অভিযোগ করেছেন।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ