কলকাতা 

“ওরস্টেড টু ম্যাক্সওয়েল” – মজার বিজ্ঞানের আসরে বিড়লা মিউজিয়ামে খুদে পড়ুয়ারা

শেয়ার করুন

গৌরাঙ্গ সরখেলের প্রতিবেদন : স্কুলের ছোট ছোট বাচ্চাদের নিয়ে দুই দিনের বিজ্ঞানভিত্তিক কর্মশালা অনুষ্ঠিত হয়ে গেল কলিকাতার বিড়লা ইন্ডাস্ট্রিয়াল টেকনোলজিক্যাল মিউজিয়ামে। গত ১১মার্চ ও ১২ মার্চ এই দুইদিন ব্যাপী মূলত দুটো বিভাগে ছাত্র- ছাত্রীরা অংশগ্রহণ করেছিল ।প্রত্যেক বছরের মতো এবছরও বিজ্ঞানকে অতি সহজে হ্যান্ডস অন্ এক্সপেরিমেন্টের মাধ্যমে দু দিনের এই কর্মশালায় ছাত্রছাত্রীদের উপস্থিতি ছিল খুবই উৎসাহ জনক ।

কর্মশালাটি ছিল মূলত ষষ্ঠ থেকে দশম শ্রেণীর ছাত্রছাত্রীদের জন্য এবং হাতে-কলমে ওরা সেগুলো শিখলো। “ওরস্টেড টু ম্যাক্সওয়েল” এই শিরোনামে কর্মশালার মধ্য দিয়ে অর্থাৎ তড়িৎ ও চুম্বকের হাতেনাতে ব্যবহার বিশেষ করে নবম দশম শ্রেণীর ছাত্র- ছাত্রীরা অ্যাম্পিয়ারের সন্তরণ নীতি, ফ্যারাডের ল ইত্যাদি বহু পাঠ্যসূচি মূলক পরীক্ষাগুলো হাতেনাতে পরীক্ষা করতে পারার ফলে ওদের উৎসাহ ছিল চোখে পড়ার মত। দুই দিনের কর্মশালাটি পরিচালনা করেন বিড়লা ইন্ডাস্ট্রিয়াল এবং টেকনোলজিক্যাল মিউজিয়াম এর কিউরেটর ডঃ রাজেশ মজুমদার এবং তার সঙ্গে সহযোগী ছিলেন মেনটর সায়ন মুখার্জি ।ছোট ছোট করে সুন্দর ব্যাখ্যা সহকারে ছাত্র-ছাত্রীদের কাছে ওনারা এই সমস্ত পরীক্ষাগুলো মূলত 12 থেকে 15 পরীক্ষা দেখিয়ে দেওয়ার ফলে একটা স্বচ্ছ ধারণা ছাত্র-ছাত্রীদের কাছে তৈরি হয়েছে তা কর্মশালা শেষে ফিডব্যাক থেকেই উপলব্ধ হয়। কর্মশালাটি বিভক্ত করা হয়েছিল দুইটি ব্যাচে এবং প্রচুর সংখ্যক ছাত্র ছাত্রী পার্টিসিপেশন করতে পারে না সিট সংকুলনের অভাবে।

Advertisement

এই কর্মশালায় অংশ নিয়েছিল মূলত কলকাতার আশেপাশে থেকে ইংরেজি ও বাংলা মিডিয়ামের ছাত্র-ছাত্রীরা। কর্ম কর্মশালার শেষে ড মজুমদার বলেন এই কর্মশালা গুলির প্রতি ছাত্র-ছাত্রীদের এতটাই উৎসাহ ছিল যার ফলে রেজিস্ট্রেশনে অনেক ছাত্রছাত্রী অংশগ্রহণ করলেও সকলকে সুযোগ দিতে না পারার জন্য আগামী দিনে এইরকম আরো কয়েকটি কর্মশালা করার চিন্তাভাবনা করছেন।

আগামী ১ ও ২ এপ্রিল দুই দিনব্যাপী “এ জার্নি টু দ্যা সান ফ্রম বেসিক থিওরি টু হ্যান্ডসন নাসা অন সোলার স্যাটেলাইট” এই শিরোনামে একটি ওয়াকসপ অনুষ্ঠিত হবে স্কুলের ছোট ছোট ছাত্র ছাত্রীদের জন্য ।যার ফলে ওদের ক্ষেত্রে সোলার স্যাটেলাইট ও নাসা সম্পর্কে একটা ধারণা পাবে।


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ