দেশ 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নোবেল পুরস্কার পেতে চলেছেন?

শেয়ার করুন

বাংলার জনরব ডেস্ক: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) নোবেল শান্তি পুরস্কার পেতে চলেছেন! বেশ কয়েক বছর ধরে এই জল্পনা চলছিল এবার খোদ নরওয়ের নোবেল কমিটির উপনেতা বলছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নোবেল শান্তি পুরস্কার (Nobel Peace Prize) পাওয়ার সবচেয়ে বড় দাবিদার।

এই মুহূর্তে ভারত সফরে রয়েছেন নোবেল কমিটির উপনেতা অ্যাসলে তোজে (Asle Toje)। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তোজে বলছেন, “আজকের দিনে গোটা বিশ্বে শান্তির সবচেয়ে বড় প্রতীক প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।” তাঁর মতে, মোদি এমন একজন বিশ্বস্ত মুখ যার যে কোনও দুটি দেশের মধ্যে যুদ্ধ থামিয়ে দেওয়ার ক্ষমতা আছে। তাঁর নীতির জেরেই ভারত আজ সমৃদ্ধ এবং শক্তিশালী। তোজে স্পষ্ট বলে দিচ্ছেন, মোদি যদি নোবেল পান, তাহলে সেটা একজন যোগ্য নেতাকে প্রাপ্য সম্মান দেওয়া হবে।

Advertisement

এর আগেও একাধিকবার প্রধানমন্ত্রী মোদিকে নোবেল দেওয়ার দাবি উঠেছে। এমনকী দেশের একাধিক সাংসদ তাঁকে মনোনীতও করেছেন নোবেল পুরস্কারের জন্য। তবে সেটা শীর্ষপর্যায়ে তেমন গুরুত্ব পায়নি। কিন্তু এবার খোদ নোবেল কমিটির উপনেতা যেভাবে প্রধানমন্ত্রীর প্রশংসায় পঞ্চমুখ হলেন, তাতে তাঁর নোবেলপ্রাপ্তির সমুহ সম্ভাবনা দেখছে ওয়াকিবহাল মহল। যদিও তোজে জানিয়ে দিয়েছেন, মোদির সম্পর্কে তাঁর মতামত ব্যক্তিগত এবং তিনি ব্যক্তিগতভাবে প্রধানমন্ত্রীর বড় অনুরাগী। তাছাড়া নোবেল প্রাপকদের দীর্ঘ প্রক্রিয়ার মাধ্যমে নির্বাচিত করা হয়।

 


শেয়ার করুন

সম্পর্কিত নিবন্ধ